ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

আদালতের আদেশে ইভিএমে ভোট পুনর্গণনা করল ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
আদালতের আদেশে ইভিএমে ভোট পুনর্গণনা করল ইসি

ঢাকা: প্রথমবারের মতো আদালতের আদেশে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের ফলাফল পুনর্গণনা করল নির্বাচন কমিশন (ইসি)। ঢাকা উত্তর সিটির একটি ওয়ার্ডের নির্বাচনে এ কাজটি সম্পন্ন করেছে সংস্থাটি।

ইসির যুগ্ম সচিব ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান রোববার (০৬ নভেম্বর) এ তথ্য জানান।

গণমাধ্যমে পাঠানো এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি উল্লেখ করেন, নির্বাচনী ট্রাইব্যুনালের আদেশে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনের ৬নং সাধারণ ওয়ার্ডের ভোট পুনর্গণনা করা হয়েছে।

ওই নির্বাচনে ৬নং সাধারণ ওয়ার্ডের একজন প্রার্থী ভোট পুনর্গণনার জন্য ট্রাইব্যুনালে মামলা দায়ের করেন। ট্রাইব্যুনাল আবারও ভোট গণনার আদেশ দেন।  

এ আদেশের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ভোট পুনর্গণনার জন্য নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালকের নেতৃত্বে ৫ সদস্যের কমিটি গঠন করেন।

এ কমিটি গত ৫ নভেম্বর সংশ্লিষ্ট সকলের উপস্থিতিতে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে ভোট পুনর্গণনা করেন। এসময় সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসার, প্রার্থী, এজেন্ট এবং তাদের আইনজীবীগণ উপস্থিত ছিলেন।

ভোট পুনর্গণনার জন্য নির্বাচনী মালামালের সীলগালা বস্তা খোলা হয়। ইভিএম মেশিনে অডিটকার্ড প্রবেশ করিয়ে তা হতে ফলাফল দেখা হয় এবং তা নির্বাচনের দিন ঘোষিত ফলাফলের সাথে মিলিয়ে দেখা হয়। অডিট
কার্ডের ফলাফল এবং ঘোষিত ফলাফল একই পাওয়া যায়।

ইভিএম এ ভোট গ্রহণ করা হলেও তা পুনর্গণনা করা যায়। এবারই প্রথম আদালতের আদেশে ইভিএম এ ভোট গ্রহণের ফলাফল পুনর্গণনা করা হয়েছে।

উল্লেখ্য, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন দল থেকে ইভিএমে ভোট পুনর্গণনা করা যায় না, এমন অভিযোগ তুলে এ মেশিন নির্বাচনে ব্যবহার না করার দাবি তুলেছেন।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
ইইউডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa