ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

পৌর নির্বাচন

প্রচারণায় এমপিদের অংশগ্রহণ দাবি জাপার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
প্রচারণায় এমপিদের অংশগ্রহণ দাবি জাপার ছবি: ইকরাম-উদ দৌলা/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনের প্রচারণায় এমপিদের অংশগ্রহণের সুযোগ চেয়েছে জাতীয় পার্টি (জাপা)। এছাড়া মনোনয়নপত্র দাখিলের জন্য ১০ দিন সময় দাবি করেছে দলটি।



রোববার (২৯ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে বৈঠক শেষে জাপা মহাসচিব জিয়া উদ্দিন আহমেদ বাবলু সাংবাদিকদের এ কথা জানান।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে বাবলুর নেতৃত্বে জাপার ৫ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে সিইসি কাজী রকিব উদ্দীন আহমেদের বৈঠক শুরু হয়।

প্রতিনিধি দলে ছিলেন- জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম ও সাইদুর রহমান টেপা।

বৈঠক শেষে বাবলু বলেন, আমরা নির্বাচন নিয়ে তিনটি দাবি জানিয়েছি। এক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের সময় ১০ দিন পেছানো, প্রচারণায় এমপিদের সুযোগ সৃষ্টি এবং নির্বাচনে পেশিশক্তি, কালো টাকা ও সরকারের প্রভাবমুক্ত রাখার দাবি জানানো হয়েছে।
 
তিনি বলেন, জবাবে সিইসি বলেছেন, ডিসেম্বরের মধ্যে নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া জানুয়ারিতে এসএসসি পরীক্ষা ও এরপর এইচএসসি পরীক্ষা রয়েছে। তাই নির্বাচন পেছানো সম্ভব নয়। মনোনয়ন প্রত্যাহারের জন্য ১৩ ডিসেম্বর পর্যন্ত যে সময় দেওয়া হয়েছে, আমরা সেটা এডজাস্ট করতে বলেছি।
 
প্রচারণায় এমপিদের সুযোগ দেওয়ার বিষয়ে সিইসি’র মনোভাব বিষয়ে বাবলু বলেন, সিইসি বলেছেন, ‍নির্বাচনী আচরণবিধি হয়ে গেছে, এখন আর তা পরিবর্তন করা যাবে না। তবে নির্বাচন প্রভাবমুক্ত রাখতে যা যা করা দরকার সব ব্যবস্থাই নেওয়া হবে বলে তিনি আশ্বস্ত করেছেন।
 
জাপা মহাসচিব আরও বলেন, নির্বাচনী আচরণ বিধিমালা তো সংবিধান নয়। এটা আইন মন্ত্রণালয় থেকে ভেটিং করে একদিনেই পরিবর্তন করা যায়।
 
তিনি বলেন, স্থানীয় পর্যায়ে দলীয়ভাবে নির্বাচনের ট্রেডিশন আগে ছিলো না। এখন তফসিল ঘোষণার পর আমাদের অনেক পেপারওয়ার্ক করতে হচ্ছে। যার জন্য অনেক সময়ের প্রয়োজন। যে সময় দেওয়া হয়েছে এর মধ্যে পেপারওয়ার্ক করে নির্ভুল মনোনয়নপত্র দাখিল করা কষ্টসাধ্য। তাই আমরা মনোনয়নপত্র দাখিলের জন্য ১০ দিন সময় চেয়েছি।

আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৬টি পৌরসভায় নির্বাচনের তফসিলে দিয়েছে ইসি। এতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩ ডিসেম্বর এবং প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর। নির্বাচন আচরণবিধিতে সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে সংসদ সদস্যদের প্রচারণায় যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।
 
বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
ইইউডি/আরএম

**  মনোনয়নপত্র দাখিল ১০ দিন পেছানোর দাবি জাপার
** সিইসি’র সঙ্গে বৈঠক চলছে জাপার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।