ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

নির্বাচন

‘সাংবিধানিকভাবে দায়িত্ব পালন করুন’, ইসিকে বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
‘সাংবিধানিকভাবে দায়িত্ব পালন করুন’, ইসিকে বিএনপি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নির্বাচন কমিশনকে (ইসি) সাংবিধানিকভাবে একটি পবিত্র প্রতিষ্ঠান উল্লেখ করে, আসন্ন পৌর নির্বাচনে তাদের সাংবিধানিক দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের তাগিদ দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল মঙ্গলবার (০৮ ডিসেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সঙ্গে বৈঠক করে।

বিকেল ৪টার দিকে শুরু হয় বৈঠক। চলে সাড়ে ৫টা পর্যন্ত। বৈঠক শেষে বেরিয়ে সাংবাদিকদের মঈন খান এসব কথা বলেন।

তিনি বলেন, যে দায়িত্ব সংবিধান ইসিকে দিয়েছে তা যেন সঠিকভাবে পৌরসভা নির্বাচনে পালন করা হয়। সিইসিকে আমরা সে তাগিদ দিয়েছি। কেননা ইতোমধ্যে নির্বাচনী মনোনয়নপত্র দাখিলের সময় আমাদের প্রার্থীকে বাধা দেওয়া হয়েছিল। এদিকে, একটি দলের কয়েক ডজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ রকম ঘটনা এক দলীয় শাসন থেকে আলাদা কিছু নয়।

মঈন খান অভিযোগ করেন, এভাবে চলতে থাকলে গণতান্ত্রিক প্রক্রিয়া ধ্বংস হবে। ইতোমধ্যে বিএনপির তিন হাজারের ওপর নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে।

‘বিরোধীদল মানেই যদি সন্ত্রাসী হয় তাহলে তো সমস্যা। জাতীয় সংসদে থাকা মানেই বিরোধীদল নয়। বিরোধী হচ্ছে যারা সরকারের কর্মকাণ্ড নিয়ে সমালোচনা করেন তারা’- যোগ করেন এই সিনিয়র নেতা।

তিনি আরও বলেন, এ রকম সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। দাবি জানাই সুষ্ঠু-নিরপেক্ষ ও অবাধ পৌর নির্বাচনের। এই নির্বাচনে যেন ভয়-ভীতি দূরে রেখে ভোটাররা ভোট দিতে পারেন, সে ব্যবস্থা করতে হবে। ইসি একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান, তাদের দায়িত্ব অনেক।

প্রতিনিধিদলে ছিলেন- বিএনপির আন্তর্জাতিক সম্পাদক ও দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন, যুব বিষয়ক সম্পাদক ও যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আলীম ও উপদেষ্টা আবদুর রশিদ সরকার।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৫
ইইউডি/আইএ

** সিইসির সঙ্গে আলোচনায় বিএনপির প্রতিনিধিদল
** বিকেলে ইসি’তে যাচ্ছে বিএনপির প্রতিনিধি দল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa