ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

নির্বাচন

পৌর নির্বাচন

প্রচারণা নিয়ে সিদ্ধান্তহীনতায় ইসি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
প্রচারণা নিয়ে সিদ্ধান্তহীনতায় ইসি

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচন উপলক্ষে ঠিক কবে থেকে প্রচারণা চালানো যাবে সে নির্দেশনা এখনও দিতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের বৈষম্য কিভাবে দূর করা হবে তা নিয়েও ভাবনায় নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

মূলত এখন এটি নিয়েই চলছে কমিশন ও সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের যুক্তি-তর্ক।
 
নির্বাচন আচরণবিধি অনুযায়ী, কোনো প্রার্থী বা রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রার্থী অথবা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি, সংস্থা, প্রতিষ্ঠান ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের আগে কোনো প্রকার নির্বাচনী প্রচার শুরু করতে পারেন না।
 
ইসি কর্মকর্তারা বলছেন, আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৫ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে তিন সপ্তাহ বা ২১তম দিন হিসেবে ৩০ ডিসেম্বরকে গণনায় ধরলে প্রচার শুরুর সময় হয় ১০ ডিসেম্বর। আর ৩০ ডিসেম্বর গণনায় না ধরে ২৯ ডিসেম্বর গণনায় ধরলে প্রচার শুরুর সময় হয় ৯ ডিসেম্বর। এক্ষেত্রে ভোটের দিন এ সময়ের বাইরে থেকে যায়। অর্থাৎ ভোটের দিনও প্রচারের সুযোগ থেকে যায়। কিন্তু ভোটের দিন প্রচারের কোনো সুযোগ নেই। তাই ৩০ ডিসেম্বরকে গণনা ধরেই ২১ দিন হিসাব করতে হবে।
 
এ নিয়েই যুক্তি-তর্ক চলছে। কেউ বলছেন ৩০ ডিসেম্বরকে ধরতে হবে। আবার কেউ কেউ বলছেন ৩০ ডিসেম্বরকে গণনার বাইরে রাখতে হবে।
 
এদিকে, ৯ ডিসেম্বর কিংবা ১০ ডিসেম্বর প্রচার শুরু হলেও স্বতন্ত্র প্রার্থীরা একটি বৈষ্যমের শিকার হবেন বলে খোদ কমিশনেই আলোচনা চলছে। কারণ প্রতীক বরাদ্দ হবে ১৪ ডিসেম্বর। আর প্রচারের সুযোগ উন্মুক্ত হবে তারও চারদিন আগে।

আর এ সময় মেয়র পদে দলীয় প্রার্থীরা দলের প্রতীক নিয়েই প্রচারণায় যেতে পারছেন। কিন্তু স্বতন্ত্র প্রার্থীরা ১৪ ডিসেম্বর প্রতীক পাবেন বলে তাদের এ সময়টা প্রতীক ছাড়াই প্রচারের কাজ চালাতে হবে।
 
বিষয়টি মীমাংসা করতেই বুধবার (০৯ নভেম্বর) সকালে বৈঠকে বসবে নির্বাচন কমিশন। এতে প্রার্থীদের করণীয় ঠিক করা হবে বলে বাংলানিউজকে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান। তিনি বলেন, প্রচারণা নিয়ে ফাইল প্রস্তুত করা হয়েছে। বুধবার বৈঠকে সিদ্ধান্তের পরপরই সংবাদমাধ্যমকে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।
 
এদিকে ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, প্রচারণা কবে থেকে শুরু হবে আর স্বতন্ত্র প্রার্থীরা কিভাবে প্রচারণা চালাবেন, তা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। এ জন্য সংবাদ বিজ্ঞপ্তি দেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৫
ইইউডি/আইএ

** আইন মোতাবেক সুষ্ঠু নির্বাচন করবো
** ‘সাংবিধানিকভাবে দায়িত্ব পালন করুন’, ইসিকে বিএনপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa