ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন

পৌর নির্বাচন

শোকজের পর দুঃখ প্রকাশ তিন এমপির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
শোকজের পর দুঃখ প্রকাশ তিন এমপির

ঢাকা: আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি ভঙ্গের দায়ে তিন সংসদ সদস্যকে (এমপি) শোকজ নোটিশ দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। এর জবাবে তারা ‘ভুল স্বীকার’ করেছেন এবং দুঃখ প্রকাশ করেছেন।



গত রোববার (০৬ ডিসেম্বর) পৌর নির্বাচনে আচরণবিধি ভঙ্গের কারণে ক্ষমতাসীন দলের এমপি ঢাকা-২০ আসনের এম এ মালেক, নাটোর-২ আসনের শফিকুল ইসলাম শিমুল ও বরগুনা-২ আসনের শওকত হাচানুর রহমান রিমনকে শোকজ করে ইসি। এক্ষেত্রে তাদের তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়।

সে অনুসারে, তারা নির্দিষ্ট সময়ের মধ্যেই জবাব দিলেন (বুধবার, ০৯ ডিসেম্বর)। তারা নোটিশের জবাবে লেখেন- মনোনয়নপত্র জমা দেওয়ার সময় নিজেদের উপস্থিতি ছিল ‘অনিচ্ছাকৃত ভুল’। এজন্য তারা দুঃখ প্রকাশও করেছেন। এছাড়া ভবিষ্যতে আচরণবিধি ভঙ্গ না করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনজন।

মনোনয়নপত্র জমা দেওয়ার সময় উপস্থিতি, হেলিকপ্টার ব্যবহারসহ নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করেছিলেন তারা। যা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন।

এ বিষয়ে ইসি সচিব সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, যেসব এমপিদের শোকজ করা হয়েছিল- তারা দুঃখ প্রকাশ করেছেন। এছাড়া ভবিষ্যতে আর আচরণবিধি ভঙ্গ না করারও প্রতিশ্রতি দিয়েছেন।

আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৫ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

১৬ ডিসেম্বর নিয়ে উদ্বেগ
এদিকে ইসি সূত্র জানিয়েছে, বিজয় দিবসের কর্মসূচি নিয়ে উদ্বিগ্ন নির্বাচন কমিশন। কেননা, ওই সময় দলীয় কর্মসূচি পালনে অনেক এমপিই নিজ এলাকায় অবস্থান করবেন। সে সময় তারা দলীয় কর্মসূচির সঙ্গে নির্বাচনী প্রচারণা চালালে আইন ভঙ্গ হবে। এক্ষেত্রে আচরণবিধি প্রতিপালনে অসুবিধার সৃষ্টি হতে পারে।

এ নিয়ে ইসি সচিব সংশ্লিষ্টদের আধা-সরকারি পত্রও দিচ্ছেন বলেন জানা যায়। এক্ষেত্রে এমপিরা যেন দলীয় কর্মসূচির সঙ্গে নির্বাচন প্রচারণা মিলিয়ে না ফেলেন, সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
ইইউডি/আইএ

** বিধিমালা সংশোধন করেই প্রতীক বরাদ্দ

** ১৪ ডিসেম্বরের আগে প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারণা নয়
** বিধিমালার ভুল সংশোধন না হলে পৌর নির্বাচন বন্ধ
** পৌর নির্বাচনের প্রচারণা শুরু
** তিন এমপিকে শোকজ, মন্ত্রীদেরও ইসির সতর্কতা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।