ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

উত্তরবঙ্গ থেকে মফিজুল সাদিক

নির্বাচনী উষ্ণতায় ফিকে উত্তরবঙ্গের শীতও!

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
নির্বাচনী উষ্ণতায় ফিকে উত্তরবঙ্গের শীতও! ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর ঘুরে: ভোটের বাকি এখনও ১৬ দিন। প্রতীক বরাদ্দ হয়নি।

হিমালয়ের গা বেয়ে ধেয়ে আসা শীতল বাতাস পঞ্চগড়ের বাংলাবান্দা দিয়ে পড়েছে বাংলাদেশে! তাতে কী? সব রকম প্রতিবন্ধকতা ঠেলে জোর প্রচারণা চলছে আসন্ন পৌরসভা নির্বাচনের (৩০ ডিসেম্বর-বুধবার)।

পঞ্চগড় পৌরসভার আওয়ামী লীগ প্রার্থী জাকিয়া আনোয়ার ও বিএনপির প্রার্থী তৌহিদুল ইসলাম হিমালয়ের শীতল বাতাস উপেক্ষা করে সকাল সকাল নেমে পড়ছেন প্রচারণায়।

প্রার্থীরা শরীরে শীতের পোশাক মুড়িয়ে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরে ভোট প্রার্থনায় ব্যস্ত সময় পার করছেন। প্রতীক বরাদ্দ না দিলেও উঠান বৈঠক ও গণসংযোগ করে যাচ্ছেন সকাল থেকে গভীর রাত পর্যন্ত।
 
ঠাকুরগাঁও পীরগঞ্জ পৌরসভায় তীব্র শীতে ক্রমান্বয়ে মাঠ গরম সাবেক তিন মেয়রের লড়াইয়ে। পুনরায় মেয়র নামক পদটি দখলে ব্যস্ত সময় পার করছেন এই তিন প্রার্থী। বর্তমানে এসব প্রার্থীর কাছে শীতের উষ্ণতা ফিকে, মুখ্য হয়ে দাঁড়িয়েছে নির্বাচনী উষ্ণতা। এখানে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাবেক মেয়র কসিরুল আলম, বিএনপির প্রার্থী বর্তমান মেয়র রাজিউর রহমান রাজু ও সাবেক মেয়র জাতীয় পার্টি (জাপা) প্রার্থী গোলাম হোসেন রয়েছেন।

অন্যদিকে ঘন কুয়াশা ও তীব্র শীতে এক প্রকার বন্দি দিনাজপুর। এর মধ্যেও গভীর রাত পর্যন্ত স্বতন্ত্র প্রার্থী আলতাফ উদ্দিন গণসংযোগ করে যাচ্ছেন। দিনাজপুরে বাংলাদেশ রেলওয়ের অফিসের সামনে অনেকে এক সঙ্গে জড়ো হয়েছেন। খড়-কুটার আগুন তাপানোর মাধ্যমে শরীর গরম করছেন। এসব মানুষের মুখেমুখে ৩০ ডিসেম্বরের পৌর নির্বাচনের বুলি! কে হচ্ছেন পৌর পিতা?
 
এর মধ্যে কথা হয় দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মিলন মোল্লার সঙ্গে। নির্বাচন প্রসঙ্গে তিনি বাংলানিউজকে বলেন, এখনই সব কিছু বলা যাবে না। সামনে দিন যতো আসছে ভোটের আলোচনা বাড়ছে। ভোটের পরিবেশ অনেক সময় এক রাতেই পরিবর্তন হয়ে যায়। মানুষের মন পরিবর্তন হতে দেরি লাগে না। আমাদের কাছে সব প্রার্থীই ভালো।

তীব্র শীত ঠেলে অনেক মেয়র প্রার্থী গণসংযোগের মাধ্যমে নৌকা, ধানের শীষ, লাঙ্গলসহ নানা প্রতীকে ভোট প্রার্থনা করছেন। মেয়র প্রার্থীরা গণসংযোগ ও দলীয় অফিসে বৈঠক করতে ব্যস্ত। তবে বসে নেই কাউন্সিলর প্রার্থীরাও। এসব প্রার্থী সাধারণত উঠান বৈঠক ও মিষ্টি বিতরণে ব্যস্ত। যাতে করে মন জয় করা যায় ভোটারদের।
 
যেমন- দিনাজপুর পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীকে কুয়াশার রাতে উঠান বৈঠক করতে দেখা গেছে। উঠান বৈঠকের পরে তিনি মিষ্টি বিতরণও করেন। হাত মাইকে নিজের প্রচারণা চালাচ্ছেন। এলাকাবাসীর জন্য ২৪ ঘণ্টা সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে একটি সার্ভিস সেন্টার গড়ে তোলাসহ ১২ দফা প্রতিশ্রুতি সংযুক্ত লিফলেট বিতরণ করছেন তিনি। প্রার্থীর সঙ্গে তীব্র শীতে সোয়েটার, জ্যাকেট, মাফলার ও টুপি পরে ছুটছেন কর্মীরাও। দিনাজপুরের ফুলবাড়ী, দিনাজপুর, বীরগঞ্জ, বিরামপুর ও হাকিমপুরেও নির্বাচনী উষ্ণতায় ফিকে তীব্র শীত।
বাংলাদেশ সময়: ০৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
এমআইএস/আইএ

** দুর্নীতিতে ভুগছে বিএনপি, কোন্দলে আ’লীগ
** ‘নাম্বার ওয়ান বানাবো পঞ্চগড় পৌরসভাকে’
** ইমিগ্রেশন চালু হবে বাংলাবান্ধায়, চলছে অবকাঠামো উন্নয়ন
** ভোটে ঝোপ বুইজে কোপ দিবো ব্যাটা’
** ‘উন্নয়নের প্রতীক নৌকা’, ‘প্রতিবাদের ধানের শীষ’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।