ঢাকা, সোমবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

নির্বাচন

কুসিক নির্বাচনে ভোট পড়েছে ৫৮.৭৪ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, জুন ১৬, ২০২২
কুসিক নির্বাচনে ভোট পড়েছে ৫৮.৭৪ শতাংশ

ঢাকা: সদ্য সমাপ্ত কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ভোট পড়েছে ৫৮ দশমিক ৭৪ শতাংশ।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত বেসরকারি ফলাফলের বার্তাশিট থেকে এই তথ্য জানা গেছে।

কুমিল্লা সিটিতে মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে ভোট দিয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৬৪ জন। ভোট বাতিল হযেছে ৩১৯টি। মোট বৈধ ভোটের সংখ্যা ১ রাখ ৩৪ হাজার ৭৪৫টি। আর ভোট পড়ার হার ৫৮ দশমিক ৭৪ শতাংশ।

পাঁচ প্রার্থীর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৫০ হাজার ৩১০ ভোট। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী (দুইবারের মেয়র ও বিএনপির বহিস্কৃত নেতা) মো. মনিরুল হক সাক্কু টেবিল ঘড়ি প্রতীক নিয়ে পেয়েছেন ৪৯ হাজার ৯৬৭ ভোট।

অন্যদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল স্বতন্ত্র থেকে হরিণ মার্কায় পেয়েছেন ২ হাজার ৩২৯ ভোট, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ নিজাম উদ্দিন ঘোড়া প্রতীকে পেয়েছেন ২৯ হাজার ৯৯ ভোট ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. রাশেদুল ইসলাম হাতপাখা প্রতীক নিয়ে পেয়েছেন ৩ হাজার ৪০ ভোট।

এতে মাত্র ৩৪৩ ভোট বেশি পেয়ে জয়লাভ করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত, বড় কোনো নির্বাচনে এতো কম ভোটের ব্যবধানে জয়ের হার খুব নগন্য।

২০১৭ সালের কুসিকের দ্বিতীয় নির্বাচনে ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এবার হলো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ২০১২ সালের প্রথম নির্বাচনেও পুরো ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল এই ভোটযন্ত্রে।

বুধবার (১৫ জুন) ১০৫ টি কেন্দ্রে ভোটগ্রহণ করে নির্বাচন কমিশন, যেখানে প্রতিটি কেন্দ্রের প্রবেশ পথ ও ভোটকক্ষের প্রবেশ পথে বসানো হয় সিসি ক্যামেরা। এতে মোট ৮৫০টি সিসি ক্যামেরা বসিয়ে ভোটগ্রহণ পর্যবেক্ষণ করে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, জুন ১৬, ২০২২
ইইউডি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa