ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বাংলাদেশে আসছে নতুন ‘অ্যাভাটার’, দেখা যাবে ১৬ ডিসেম্বর  

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
বাংলাদেশে আসছে নতুন ‘অ্যাভাটার’, দেখা যাবে ১৬ ডিসেম্বর  

দীর্ঘ ১৩ বছরের অপেক্ষার অবসান। এবার পর্দায় আসছে জেমস ক্যামেরনের বিশ্বব্যাপী আলোড়ন তোলা সিনেমা ‘অ্যাভাটার’র সিক্যুয়েল ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’।

২০০৯ সালে মুক্তি পাওয়ার পর চলচ্চিত্র জগতে হইচই ফেলে দিয়েছিল ওই সময়ে সম্পূর্ণ নতুন প্রযুক্তি ব্যবহার করে নির্মিত ‘অ্যাভাটার’। সিনেমাটি এ পর্যন্ত বিশ্বজুড়ে ২৮০ কোটি ডলারের বেশি আয় করেছে, যা সর্বকালের সর্বোচ্চ। এখনো পর্যন্ত সিনেমার ইতিহাসে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড ধরে রেখেছে সিনেমাটি।

শুধু তাই নয়, ওই বছর অস্কারের নয়টি বিভাগে মনোনয়ন পেয়ে তিনটি পুরস্কার জিতে নেয় ‘অ্যাভাটার’। এরপর থেকেই অগণিত দর্শকের অপেক্ষা পরের সিনেমার জন্য।  

সেই অপেক্ষার পালা শেষ করে ১৬ ডিসেম্বর বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে নতুন সিনেমা ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’। বিশ্বমুক্তির দিনেই বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে সিনেমাটি। এরইমধ্যে অগ্রীম টিকেট বিক্রি শুরু হয়েছে। স্টার সিনেপ্লেক্সের সকল শাখা এবং অনলাইনে টিকেট পাওয়া যাচ্ছে।  

স্বাভাবিকভাবেই ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ নিয়ে দর্শকদের কৌতুহল এখন চূড়ায়। এবার লড়াই চলবে জলে। সে লড়াই কেমন হবে, তার কিছু ধারণা দর্শকদের দিতে প্রকাশ করা হয়েছে সিনেমার ট্রেলারে। টিজারে দেখা গেছে, জেমস ক্যামেরন এবার একটি জলজ জগত সৃষ্টি করেছেন দর্শকদের জন্য। এ পর্বে আরো বেশি কাল্পনিক চরিত্রের সমাহার ঘটিয়েছেন তিনি।  

অ্যাভাটারের ভেরিফায়েড ফেসবুকে টিজার প্রকাশের ১৯ ঘণ্টার মধ্যেই তা ভাইরাল হয়। সামাজিকমাধ্যমগুলোতে ব্যাপক প্রশংসা কুড়াচ্ছে এটি। আর এতেই স্পষ্ট কতটা অধীর আগ্রহে সিনেমাটির জন্য অপেক্ষা করছেন ভক্তরা।  

২১৫৪ সালের পটভূমিতে রচিত অ্যাভাটার-এর গল্পে দেখা যায়, পৃথিবী নামক গ্রহটা প্রায় মৃত, শক্তির সকল উৎস শেষ হয়ে এসেছে। তখন পৃথিবীর অধিবাসীদের একদল প্রতিনিধি পাড়ি জমায় ‘প্যান্ডোরা’ নামের গ্রহে। সেখানে আছে পৃথিবীকে বাঁচানোর মতো এক শক্তির উৎস, যার নাম ‘আনঅবটেনিয়াম’।  

তবে পৃথিবীর জন্য এটি আহরণের পথে বাধা হয়ে দাঁড়ায় প্যান্ডোরা গ্রহের অধিবাসীরা। মানুষের মতোই বাহ্যিক আকার কিন্তু লম্বা ও লেজ বিশিষ্ট এ অধিবাসীরা ‘ন্যা’ভি’ নামে পরিচিত। ন্যা’ভিরা নিজেদের গ্রহের ইকো-সিস্টেম বা জীব-বৈচিত্র্য রক্ষায় বদ্ধ পরিকর। আর নিজেদের গ্রহের শক্তির উৎস আনঅবটেনিয়াম অন্য গ্রহের প্রাণীরা এসে নিয়ে যাক তা তারা চায় না। এ নিয়ে শুরু হয় সংঘাত।  

নতুন সিনেমার মূল কাহিনী এখনও রহস্যাবৃত রাখা জয়েছে, তবে প্রথম সিনেমার তারকা ওর্থিংটন, জো সালডানা ও সিগোরনি ওয়েভার নতুন পর্বেও থাকছেন। নতুন যুক্ত হচ্ছেন মিশেল ইয়েও, এডি ফ্যালকো, উনা চ্যাপলিন এবং ক্যামেরনের আরেক বিখ্যাত সিনেমা ‘টাইটানিক’-এর নায়িকা কেট উইন্সলেট।  

টুয়েন্টিথ সেঞ্চুরি স্টুডিওর ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন জেমস ক্যামেরন এবং জন ল্যান্ডাও। এই পর্বে খুবই উচ্চ পর্যায়ের ভিজুয়াল এফেক্ট থাকবে বলে জানা গেছে।  

জেমস ক্যামেরন বলেছেন, আমি চেয়েছিলাম প্যান্ডোরাতে আমাদের প্রত্যাবর্তন সত্যিই বিশেষ কিছু হোক। প্রতিটি শট সবচেয়ে বড় স্ক্রিন, সর্বোচ্চ রেজুলেশন এবং থ্রি-ডি উপভোগের কথা মাথায় রেখে করা হয়েছে।  

ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালামসহ বেশ কিছু ভাষায় মুক্তি পাবে সিনেমাটি। মুক্তির আগেই যে পরিমান সাড়া ফেলেছে সিনেমাটি তাতে আগের সব রেকর্ড ভেঙে এক নতুন ইতিহাস তৈরি হতে যাচ্ছে বলে মনে করছেন চলচ্চিত্র বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।