ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সালতামামি ২০২২

২০২২: আলোচিত গান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
২০২২: আলোচিত গান 

অনেক আগে থেকেই অ্যালবাম প্রথা প্রায় বিলুপ্ত। চলছে একক গানের দিনকাল।

এর মধ্যে আবার মন্দা গান বাজারে পার হলো প্রায় পুরোটা বছর। একপ্রকার থমকে আছে সংগীতাঙ্গন। অন্যদিকে চলচ্চিত্রের অবস্থা কিছুটা ভালো কেটেছে চলতি বছরে। তবে চলতি বছর অডিও-সিনেমা থেকে আশানুরূপ জনপ্রিয় গান পাওয়া যায়নি।

হাতেগোনা কিছু গান শ্রোতামহলে সাড়া ফেলেছে। এর মধ্য থেকে অডিও-সিনেমা মিলিয়ে বছরের আলোচিত কয়েকটি গানের বিষয়ে পাঠকদের জন্য তুলে ধরা হলো-

সাদা সাদা কালা কালা
চলতি বছরের আলোচিত সিনেমা ‘হাওয়া’। এ সিনেমার ‘সাদা সাদা কালা কালা’ গানটি দেশের গণ্ডি পেরিয়ে পশ্চিমবঙ্গেও পেয়েছে জনপ্রিয়তা। গানটি গেয়েছেন এরফান মৃধা শিবলু। গীতিকার ও সুরকার হাশিম মাহমুদ। সংগীতায়োজনে ইমন চৌধুরী।

আই লাভ ইউ (জেমস)
এক যুগ পর নিজের নতুন গান নিয়ে হাজির হন নগরবাউল জেমস। গানটির শিরোনাম ‘আই লাভ ইউ’। গানটি গাওয়ার পাশাপাশি লিখেছেন ও সুর করেছেন জেমস নিজেই। গানটির ভিডিওচিত্র নির্মাণ করেছেন শাহরিয়ার পলক। এতে জেমস নিজেই পারফর্ম করেছেন।

চল নিরালায়
চলতি বছরের আরেক আলোচিত সিনেমা ‘পরাণ’। রায়হান রাফি নির্মিত এই চলচ্চিত্রের গান ‘চল নিরালায়’। গানটির গীতিকার জনি হক, সুর ও সংগীতায়োজন করেছেন নাভেদ পারভেজ। কণ্ঠ দিয়েছেন অয়ন চাকলাদার ও আতিয়া আনিসা। গানটি শ্রোতাদের মাঝে বেশ সাড়া ফেলেছে।  

ব্যবসার পরিস্থিতি
ব্যবসার নানারকম সমস্যাকে তুলে ধরে লেখা হয়েছে গানের কথা। গানের শিরোনাম ‘ব্যবসার পরিস্থিতি’। এটি গেয়েছেন আলী হাসান। গানটি গেয়েই তিনি চলে আসেন লাইম লাইটে। গানটি সাধারণ শ্রোতাদের মাঝে জনপ্রিয়তা পেয়েছে।  

ট্যাকা পাখি
‘দুই দিনের দুনিয়া’ চলচ্চিত্রের একটি গানের শিরোনাম ‘ট্যাকা পাখি’। গানটি গেয়ে আলোচনায় ছিলেন মাশা ইসলাম। অনম বিশ্বাসের লেখা গানটির সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী।

অন্তরেতে দাগ লাগাইয়া
সুলতানা ইয়াসমিন লায়লার কণ্ঠে ‘অন্তরেতে দাগ লাগাইয়া’ গানের ভিউ তিন কোটি ছাড়িয়েছে। কথা লিখেছেন মাহমুদ মুরাদ, সুর করেছেন টিপু সুলতান ও আকাশ মাহমুদ।

এছাড়াও চলতি বছরের আলোচিত গানের তালিকায় রয়েছে- বেলাল খান ও মমতাজের ‘বাপের বড় পোলা’ , মোহাম্মদ মিলন-কোনালের দ্বৈত গান ‘পাই না তোকে’, পার্থ বড়ুয়া-নিশিতা বড়ুয়ার ‘ফেট ফুরেদ্দে তোয়াল্যাই’, হাবিব ওয়াহিদ-মুজার ‘বেণি খুলে’।  

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।