ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

প্রীতিলতাকে ধারণ করা চ্যালেঞ্জের ছিল: তিশা 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
প্রীতিলতাকে ধারণ করা চ্যালেঞ্জের ছিল: তিশা 

ব্রিটিশবিরোধী আন্দোলনের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনের ওপর কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’। দেশের মোট পাঁচটি সিনেপ্লেক্সে সিনেমাটি মুক্তি পাবে ৩ ফেব্রুয়ারি।

এর আগে বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্সে সিনেমাটির প্রিমিয়ার শো-এর আয়োজন করা হয়। যেখানে সাংবাদিকদের মুখোমুখি হন সিনেমার কলাকুশলীরা।

সিনেমাটির মাধ্যমে অনেকদিন পর বড়পর্দায় দেখা যাবে জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশাকে। যেখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেত্রী।  

বীরকন্যা প্রীতিলতায় অভিনয় প্রসঙ্গে তিশা বলেন, এমন একটি চরিত্রে অভিনয় করতে পারা যেকোনো অভিনেত্রীর জন্য সম্মানের। আমাকে যখন এই চরিত্রের জন্য প্রস্তাব দেওয়া হয় আমি দুইবার চিন্তা করিনি। বলেছিলাম, অবশ্যই আমি করব। ইতিহাস নির্ভর যেকোনো কাজ করতে আমার ভালো লাগে। আর সেটি যদি নাম ভূমিকায় হয় তাহলে ভালো লাগা তো আরো বেড়ে যায়।

তিনি বলেন, ‌‌‌‌যেহেতু কোনো ভিডিও ডকুমেন্ট আমাদের কাছে ছিল না, তাই প্রীতিলতাকে ধারণ করা চ্যালেঞ্জের ছিল। বই পড়ে চরিত্রগুলো আমাদের সবার ধারণ করতে হয়েছে। কতোটুকু পেরেছি সেটি দর্শক ভালো বলতে পারবে। তবে আমরা আমাদের পক্ষ থেকে শতভাগ চেষ্টা করেছি।

প্রেক্ষাগৃহের বাইরে ইউজিসির নির্দেশে দেশের ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো অর্থ ছাড়াই দেখানো হবে সিনেমাটি। পাশাপাশি সিনেমা হলে ছাত্রছাত্রীদের জন্য টিকিটের অর্ধেক দামে সিনেমাটি দেখানো হবে। এমনটিই জানিয়েছেন সিনেমাটির নির্মাতা প্রদীপ ঘোষ।  

তিনি বলেন, এ সিনেমাটি আমি ও আমার টিম সবটুকু প্রচেষ্টা দিয়ে বানিয়েছি। এ সিনেমা শুধু দেশের কথাই বলবে না, এটি দেশের ইতিহাসের অনেক অজানা বিষয় তুলে আনবে। তরুণ প্রজন্ম থেকে শুরু করে সকল শ্রেণির মানুষ দেশের ইতিহাসের অনেক অজানা বিষয় জানতে পারবে।

সিনেমাটিতে বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে অভিনয় করেছেন মনোজ প্রামাণিক। এই অভিনেতা বলেন, এটি শুধু সিনেমাই নয়, এটি আমাদের ইতিহাসের কথা বলবে। ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সকল শ্রেণির মানুষের কাছে অনুরোধ সিনেমাটি দেখার। কারণ অনেক না-জানা তথ্য নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেবে সিনেমাটি।  

২০২২ সালের ২৫ নভেম্বর মুক্তির তারিখ নির্ধারণ করা হলেও শেষ মুহূর্তে কিছু কারিগরি সঙ্কট দেখা দেয়ায় সিনেমাটির মুক্তির তারিখ পেছানো হয়। সিনেমাটি ২০১৯-২০২০ অর্থবছরের সরকারি অনুদানে নির্মিত হয়েছে।

এতে নুসরাত ইমরোজ তিশার বিপরীতে বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে দেখা যাবে মনোজ প্রামাণিককে। সিনেমায় আরো অভিনয় করেছেন কামরুজ্জামান তাপু। ‘বীরকন্যা প্রীতিলতা’র সংগীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।