ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

‘জ্যাক বাঁচতে পারতেন’, স্বীকারোক্তি ‘টাইটানিক’ নির্মাতার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
‘জ্যাক বাঁচতে পারতেন’, স্বীকারোক্তি ‘টাইটানিক’ নির্মাতার লিওনার্দো ডিক্যাপ্রিও এবং কেট উইন্সলেট

কালজয়ী ‘টাইটানিক’ সিনেমায় ‘জ্যাক’ চরিত্রটির পরিণতি নিয়ে ২৫ বছর ধরে বহু বিতর্ক হয়েছে। এতদিন এই বিষয়ে নির্মাতা মুখ না খুললেও সম্প্রতি ন্যাশনাল জিওগ্রাফির এক অনুষ্ঠানে স্বীকার করলেন, ‘জ্যাক’ প্রাণে বেঁচে যেতে পারতেন।

অনেকেই বলেছেন, ‘রোজ’ চাইলে ‘জ্যাক’কে কিছুটা জায়গা ছেড়ে দিয়ে বাঁচাতে পারতেন। অনেকের মতে ‘জ্যাক’ চরিত্রের প্রতি অকারণে নির্দয় হয়েছেন নির্মাতা জেমস ক্যামেরন।

সম্প্রতি ন্যাশনাল জিওগ্রাফির ‘টাইটানিক: ২৫ ইয়ারস লেটার উইথ জেমস ক্যামেরন’-এ ‘টাইটানিক’কে ঘিরে এতোকাল ধরে চলে আসা এই বিতর্কটিই নতুন করে যাচাই করেছেন ক্যামেরন। দুজন স্টান্ট পারফর্মারের সঙ্গে কাজ করে ক্যামেরন খতিয়ে দেখেছেন সেই রাতে কী কী হতে পারতো।

‘টাইটানিক’ সিনেমার সময়ে লিওনার্দো ডিক্যাপ্রিও এবং কেট উইন্সলেটের উচ্চতা এবং ওজন যা ছিল, ঠিক একই ওজন ও উচ্চতার দুই স্টান্ট পারফর্মারকে নিয়ে গবেষণাটি চালানো হয়েছে। দুটি ভাগে করা হয়েছে পরীক্ষাটি। প্রথমটি ছিল ঠান্ডায় ‘জ্যাক’র মৃত্যু হওয়া সম্ভব কিনা তা দেখার পরীক্ষা।

স্টান্টকে বরফ শীতল পানিতে রাখার পরে তার শরীরের তাপমাত্রা দ্রুত কমে যাচ্ছিল। তাই বিশেজ্ঞরা এই বিষয়ে একমত হয় যে সেই রাতে ‘জ্যাক’র মৃত্যু ঠাণ্ডা পানিতে ডুবে থাকার কারণে হওয়াটা যৌক্তিক।

এরপরের পরীক্ষাটি ছিল দুজনই যদি ভেসে থাকা দরজায় শরীর ভাসিয়ে রাখতেন, তাহলে জ্যাক বেঁচে যেতেন কিনা সেই বিষয়ে। দেখা গেছে, ‘জ্যাক’ ও ‘রোজ’ যদি দুজনেই দরজায় শরীর ভাসিয়ে রাখতেন, তাহলে জ্যাক আরো কয়েক ঘণ্টা বেশি বাঁচতে পারতেন।  

গবেষকদের মতে, ততক্ষণে লাইফবোট হয়তো পৌঁছে যেত এবং ‘জ্যাক’ ও ‘রোজ’ দুজনেই বাঁচতে পারতেন।

ক্যামেরন এই প্রসঙ্গে বলেন, ‘জ্যাক’ ও ‘রোজ’র ‘হাইপোথারমিয়া’ সম্পর্কে জানার কথা, তারা জানতেনও না এই পরিস্থিতিতে কী করা উচিত।  

তবে নির্মাতা স্বীকার করেছেন, এই গবেষণা থেকে তিনি বুঝতে পেরেছেন ভেসে থাকা সেই দরজার পাল্লাটির আকার ছোট হওয়া উচিত ছিল। তাহলে বিষয়টি নিয়ে এতো বিতর্ক হতো না।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।