ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

বিনোদন

বলিউড ‘সেকেলে’ মানসিকতার: শর্মিলা ঠাকুর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
বলিউড ‘সেকেলে’ মানসিকতার: শর্মিলা ঠাকুর শর্মিলা ঠাকুর

বলিউড কিছুটা ‘সেকেলে’ মানসিকতার। তাই এখানে বিশেষ চিত্রনাট্য লেখা হতো অমিতাভ বচ্চনের কথা মাথায় রেখে।

অর্থাৎ শক্তিশালী চরিত্র দেওয়া হতো পুরুষদের।

এমনই অভিযোগ করলেন বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর। সেই সঙ্গে দাবি করলেন, ওটিটির সময়ে এসে এই প্রবণতা বদলাতে শুরু করেছে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনই দাবি করতে দেখা গেছে শর্মিলা ঠাকুরকে।

তার মতে, হলিউডের সঙ্গে তুলনা করে দেখলে সেখানে মেরিল স্ট্রিপ, জুডি ডেঞ্চ বা ম্যাগি স্মিথের মতো অভিনেত্রীদের জন্য শক্তিশালী চরিত্র দেওয়া হতো। অথচ বলিউড সেই অর্থে ‘সেকেলে’।  

অভিনেত্রীর কথায়, আমরা এখনো সামান্য সেকেলেই রয়ে গেছি। বিশেষ করে মহিলাদের প্রতি দৃষ্টিভঙ্গিতে। কেননা শক্তিশালী চরিত্র পুরুষদেরই দেওয়া হতো। যেমন অমিতাভ বচ্চন, অনুপম খেরদের জন্য বিশেষ চিত্রনাট্য লেখা হতো। কিন্তু ওয়াহিদা রহমান বা অন্য বর্ষীয়ান অভিনেত্রীদের জন্য লেখা হতো না। হলিউড যেভাবে বর্ষীয়ান মহিলাদের জন্য চরিত্র সৃষ্টি করে বলিউডে সেসব হয় না।

নীনা গুপ্তার মতো অভিনেত্রীর কথা উল্লেখ করে শর্মিলা বলেন, যারা চিত্রনাট্যের আনুকূল্য পাননি। কিন্তু সেই সঙ্গে তার প্রত্যাশা, ওটিটিতে অনেক ভালো ভালো শিল্পীরা রয়েছেন। সময় লাগবে, কিন্তু পরিবর্তন হবে।

এদিকে, শিগগিরিই মুক্তি পেতে যাচ্ছে শর্মিলার নতুন সিনেমা ‘গুলমোহর’। সেখানে শিল্পীর সঙ্গে দেখা যাবে মনোজ বাজপেয়ী, অমল পালেকরের মতো শক্তিশালী অভিনেতাদের।

সর্বশেষ ২০১০ সালে ‘ব্রেক কি বাদ’ সিনেমার মাধ্যমে প্রেক্ষাগৃহে হাজির হয়েছিলেন শর্মিলা ঠাকুর। ‘গুলমোহর’র মাধ্যমে দীর্ঘ ১৩ বছর পর সিনেমায় ফিরছেন এই কিংবদন্তি।  

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।