ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

বিনোদন

গফুর হালিকে উৎসর্গ ঐশীর ‘দুই কূলে সুলতান’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
গফুর হালিকে উৎসর্গ ঐশীর ‘দুই কূলে সুলতান’ গফুর হালি-ঐশী

বাংলা গানের হাওয়া বদলের যে যাত্রা শুরু করেছিল ‘উইন্ড অব চেঞ্জ’-এর সেই হাওয়া এখনো থামেনি। মঙ্গলবার (২১ মার্চ) অনুষ্ঠানটির সংগ্রহ থেকে প্রকাশিত হল নতুন গান-‘দুই কূলে সুলতান’।

তাপসের সংগীতায়োজনে নির্মিত গানটি উৎসর্গ করা হয়েছে এর কথা ও সুরের অমর স্রষ্টা কিংবদন্তি লোকশিল্পী গফুর হালিকে। গানটিতে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী ঐশী।

শিবামনির ঝড়ো পারকেশান কিংবা আরশাদ খানের জাদুকরি এসরাজ, আনা রাকিতার ধ্রুপদি ভায়োলিন কিংবা মিকাল হাসানের ইলেক্ট্রিক গিটারের সুরের মতো দেশ বিদেশের খ্যাতনামা মিউজিশিয়ানদের সুর-সিম্ফনিতে ফের আলোড়িত হবেন শ্রোতারা। তাপসের সংগীতায়োজনে গানটির মধ্য দিয়ে নিজের কণ্ঠের শক্তিমত্তার ফের সাক্ষর রেখেছেন ঐশী।

দীর্ঘদিন পর উইন্ড অব চেঞ্জ এ নিজের নতুন গান প্রকাশে দারুণ উচ্ছ্বসিত এ শিল্পী। তার ভাষ্যে, আমরা ইতোমধ্যেই বুঝে গেছি বাংলা গানের আন্তর্জাতিক প্লাটফর্ম হিসেবে উইন্ড অব চেঞ্জ-এর ভারটা আসলে কতোটুকু। ভার বলছি এ জন্য- পুরো বিশ্বের সব শ্রেষ্ঠ মিউজিশিয়ানদেরকে নিয়ে এভাবে বাংলা গানকে উপস্থাপন করা এবং সফলভাবে উপস্থাপন করা এবং মানুষের মনে স্বকীয়তা থেকে জায়গা দখল করা এটা একটা বড় চ্যালেঞ্জ।  সে জায়গা থেকে উইন্ড অব চেঞ্জ সম্পূর্ণভাবে সাকসেসফুল। আমাদের দেশের মানুষকে উইন্ড অব চেঞ্জ অনেক সফল গান উপহার দিয়েছে।

উইন্ড অব চেঞ্জ-এ  এর আগে ঐশীর কণ্ঠে প্রকাশিত হয় ‘দিল কি দয়া হয় না’ ও ‘নিজাম উদ্দিন আউলিয়া’ গান দু’টি।  দুটি গানই দারুণ শ্রোতাপ্রিয়তা অর্জন করে।

তারই ধারাবাহিকতায় নতুন গানটি প্রসঙ্গে এশী বলেন, উইন্ড অব চেঞ্জ-এ গান প্রকাশ মানেই আমার জীবনেও একটা নতুন মোড়। রেকর্ডিং এর অনেকদিন পর প্রকাশিত হল ‘দুই কূলে সুলতান’।  গানটার সংগীতায়োজন এতো স্ট্রং আর এতো এতো শ্রেষ্ঠ মিউজিশিয়ানদের সামনে বাংলা গান গাইতে পারাও দারুণ একটা গর্বের ব্যাপার ছিল।  

গানবাংলা টেলিভিশনের জন্য টিএম প্রোডাকশান নির্মিত গানটির প্রযোজনা করেছেন ফারজানা মুন্নী ও কৌশিক হোসেন তাপস। গানবাংলা জানায়, গানটি ইতিপূর্বে টেলিভিশনে সম্প্রচারিত হলেও প্রথমবারের মতো গানবাংলার ইউটিউব চ্যানেলে প্রকাশের মাধ্যমে শ্রোতাদের জন্য এটি উন্মুক্ত করা হয়েছে। সর্বশেষ ২০২২ সালে প্রকাশিত হয় উইন্ড অব চেঞ্জ-এর গান ‘কানার হাট বাজার’।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।