ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

‘হাওয়া’র গান নিয়ে বিতর্ক, যা বললেন নির্মাতা 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
‘হাওয়া’র গান নিয়ে বিতর্ক, যা বললেন নির্মাতা 

দেশে ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত আলোচিত ও ব্যবসাসফল সিনেমা ‘হাওয়া’। সিনেমাটি দেশের গণ্ডি পেরিয়ে ওপার বাংলায়ও ঝড় তুলেছিল।

জনপ্রিয় সেই সিনেমাটি এবার জড়াল বিতর্কে।

অভিযোগ রয়েছে, সিনেমার ‘আটটা বাজে দেরি করিস না…’ গানে নাম দেওয়া হয়নি গীতিকার মনিরুদ্দিন আহমেদের। অথচ শিল্পীর নাম সিনেমার ক্রেডিট লিস্টে দেওয়া হয়। আকস্মিকভাবেই এই সিনেমার গীতিকারের নাম ও সুরকার প্রসঙ্গ সামনে চলে এসেছে।

ভারতের একাধিক গণমাধ্যমের বরাতে জানা যায়, ‘আটটা বাজে, দেরি করিস না’ গানটির মূল গীতিকার ও সুরকার মনিরুদ্দিন আহমেদ। তার বাড়ি ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলায়।

প্রতিবেদনে আরো জানা যায়, মনিরুদ্দিন আহমেদ ১৯৮৬ সালে গানটি লেখেন। তা নিয়ে একটি ক্যাসেটও হয়েছিল, যাতে তার নাম দেওয়া হয়েছিল। কিন্তু ‘হাওয়া’ সিনেমায় তার নাম ব্যবহার হয়নি। তবে এই সিনেমায় অবশ্য অন্য কারো নামও জুড়ে দেওয়া হয়নি। সুরকার ও গীতিকারের নামের জায়গায় সংগৃহীত লেখা ছিল।

এ প্রসঙ্গে হাওয়া সিনেমার নির্মাতা মেজবাউর রহমান সুমনের ভাষ্য, আমরা যে ইচ্ছাকৃতভাবে নাম দেইনি তা নয়। আমরা এই গানের গীতিকার ও সুরকারের নাম যে খুঁজিনি তাও নয়। আপনি অবাক হবেন জেনে যে আমরা বছরের পর বছর এই গানের গীতিকার-সুরকারকে খুঁজেছি।

এই নির্মাতা বলেন, ২০১৫ সালে আমি প্রথম গানটা শুনি। আমার অনেক পছন্দের গান। অজস্রজন গেয়েছে, ইউটিউবে সেসব শুনেছি। আমি যখন সিনেমা বানাচ্ছিলাম, তখন এই গানটাকে সিনেমার জন্য রেকর্ড করার পরিকল্পনা করলাম। আমার সবচেয়ে শুনতে ভালো লাগতো বাসুদেব মণ্ডলের। বাসুদেব মণ্ডল থাকেন ভারতের বীরভূমে। সেখানে গেলাম। তিনি গানটা গান কিন্তু গানের গীতিকার ও সুরকারের নাম জানেন না। বাসুদেব মণ্ডল বললেন এটা সংগৃহীত।

সুমন যোগ করে বলেন, বাসুদেব মণ্ডলের বাড়ি শান্তিনিকেতনের পাশেই। গানটা তাকে দিয়েই একাধিক ধাপে রেকর্ড সম্পন্ন হয়। এরপরে দেশে এসে মিউজিক সংযোজন করি। আমি ২০১৭ সাল থেকে সিনেমা মুক্তির আগ পর্যন্ত এই গানের গীতিকার ও সুরকারকে খুঁজেছি। কলকাতাতে বিভিন্ন জায়গায় খোঁজ নিয়েছি পাইনি। আমরা নিরাশ হয়ে, বাধ্য হয়েই সংগৃহীত লিখেই ইউটিউবে গানটা মুক্তি দেই। মনিরুদ্দিন আহমেদের নামটা জানলে আমরা তাকে সামনে নিয়ে আসতাম।

বুধবার দুপুরেই গানের প্রকৃত গীতিকার মনিরুদ্দিন আহমেদের ছেলে জামাল আহমেদের সঙ্গে কথা হয়েছে নির্মাতা সুমনের। ইউটিউবে একটি চ্যানেল থেকেই গানটি দেখা হয়েছে ২৬ মিলিয়ন। সেখানে ইতোমধ্যেই সম্পাদন করে  মনিরুদ্দিন আহমেদের নাম গীতিকার ও সুরকার হিসেবে যুক্ত করা হয়েছে। আর শিগগিরই ভারতে গিয়ে গীতিকারের সঙ্গে দেখা করবেন এই নির্মাতা।

মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমাটি ‘হাওয়া’ সিনেমাটি মুক্তি পায় ২০২২ সালের ২৯ জুলাই। এর গল্প গড়ে উঠেছে মাঝ সমুদ্রে আটকে পড়া গন্তব্যহীন একটি ফিশিং ট্রলারে রহস্যময় বেদেনী তরুণীর আগমনকে ঘিরে!

এতে রহস্যময়ী চরিত্রটিতে অভিনয় করেছেন নাজিফা তুষি। আরো দুইটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন চঞ্চল চৌধুরী ও শরিফুল রাজ। এছাড়া সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান এবং বাবলু বোসসহ বেশ কয়েকজন শিল্পীও অভিনয় করেছেন।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।