ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪৩০, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২ রবিউল আউয়াল ১৪৪৫

বিনোদন

মতুয়া সম্প্রদায় নিয়ে তানভীর মোকাম্মেলের প্রামাণ্যচিত্র ‘মতুয়ামঙ্গল’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
মতুয়া সম্প্রদায় নিয়ে তানভীর মোকাম্মেলের প্রামাণ্যচিত্র ‘মতুয়ামঙ্গল’ তানভীর মোকাম্মেল

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা তানভীর মোকাম্মেলের নতুন প্রামাণ্যচিত্র ‘মতুয়ামঙ্গল’। এর দৈর্ঘ্য হবে ৯০ মিনিট।

 চিত্রায়ণ হবে বাংলাদেশের গোপালগঞ্জ, বাগেরহাট, খুলনা এবং ভারতের ঠাকুরনগর, দণ্ডকারণ্য, উত্তরাখণ্ড ও আন্দামানে।

গোপালগঞ্জের ওড়াকান্দি গ্রামে জন্ম নেওয়া হরিচাঁদ ঠাকুর ও তার পুত্র গুরুচাঁদ ঠাকুরের প্রচারিত মতুয়া ধর্মাবলম্বীরা অধিকাংশই দরিদ্র ও প্রান্তিক হওয়ায় তারা নানাভাবে শোষিত-বঞ্চিত। পশ্চিমবঙ্গের ঠাকুরনগরকে ঘিরেও রয়েছে বিশাল এক মতুয়া জনগোষ্ঠী। এই জনগোষ্ঠীর জীবন ও মতুয়া ধর্মের দার্শনিক দিকগুলো উঠে আসবে ‘মতুয়ামঙ্গল’ প্রামাণ্যচিত্রে।

এই প্রামাণ্যচিত্রে মতুয়াদের প্রায় দুইশ’বছরের ইতিহাস, তাদের ধর্মীয় ও আধ্যাত্মিক বিশ্বাসগুলো, তাদের জীবনধারা, আর্থ-সামাজিক প্রেক্ষাপট, বর্তমান সমস্যাবলী ও সম্ভাবনা তুলে ধরা হবে। এতে মতুয়া সম্প্রদায়ের নেতা  ও গ্রামবাসী মতুয়া নারী-পুরুষদের সাক্ষাৎকারও থাকবে।

কিনো-আই ফিল্মস্-এর ব্যানারে তৈরি হবে প্রামাণ্যচিত্রটি। ইতোমধ্যে গণঅর্থায়নের আশাব্যঞ্জক সাড়া পাওয়া গেছে। কিছুদিনের মধ্যেই এই প্রাামণ্যচিত্রের কাজ সম্পন্ন হবে।  

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa