ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শুরু হচ্ছে কর্মশালা ‘এ পাথওয়ে টু জ্যাজ’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, মে ১, ২০২৩
শুরু হচ্ছে কর্মশালা ‘এ পাথওয়ে টু জ্যাজ’

ঢাকা: শুরু হচ্ছে জ্যাজ মিউজিক প্রশিক্ষণ কর্মশালা ’এ পাথওয়ে টু জ্যাজ’। আগামী মঙ্গলবার (২ মে) সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে এ কর্মশালা।

 

প্রশিক্ষক হিসেবে থাকবেন বিশিষ্ট জ্যাজ গিটার বাদক, কম্পোজার ও শিক্ষক পারিজাত মৌমন। প্রাথমিক ও মধ্যম পর্যায়ের জ্যাজ শিক্ষার্থীদের নিয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হবে।  

বর্তমানে পারিজাত মৌমন জার্মানির গুটেনবার্গ ইউনিভার্সিটিতে জ্যাজ মিউজিক নিয়ে অধ্যায়নরত রয়েছেন। তিনি মনে করেন, এ মুহূর্তে বাংলাদেশের তরুণদের মধ্যে জ্যাজের প্রতি বেশ আগ্রহ দেখা যাচ্ছে। অনেকেই নিজেদের মতো করে জ্যাজ চর্চা করছেন, যা অত্যন্ত আশাব্যঞ্জক। তবে জ্যাজ সংগীতের ক্ষেত্রে সঠিক পথনির্দেশনা বা শিক্ষার যথেষ্ট অভাব রয়েছে। পারিজাত মৌমন কর্মশালায় জ্যাজের ইতিহাস, দর্শন থেকে শুরু করে জ্যাজ প্র্যাকটিসের নিয়ম-কানুন, জ্যাজের কিছু প্রচলিত ধারা, তত্ত্ব, শ্রবণ প্রশিক্ষণসহ বেশ কিছু বিষয় নিয়ে প্রশিক্ষণ দেবেন।  

তিনি বলেন, জ্যাজ হলো উন্মুক্ত ও স্বাধীন। তবে সেই ইম্প্রোভাইজেশন বা স্বাধীনতার জায়গাটুকুকে স্পর্শ করতে গেলে অবশ্যই কিছু পর্যায়ে পার করতে হবে। তাই ভাবছিলাম দেশে কীভাবে জ্যাজে আরও দক্ষতা বাড়ানো যায়।

বাংলাদেশের জ্যাজ মিউজিকে আগ্রহীদের সহায়তা করতে যৌথভাবে এ জ্যাজ কর্মশালার উদ্যোগ নিয়েছে SOUL (স্কুল ফর ইউনিভার্সাল লিডার), MYTHONOMIA (মিথোনোমিয়া)। ডিজিটাল সহায়তায় রয়েছে ঝিড়ঝিড় প্রোডাকশন্স।  

সাংস্কৃতিক ও শিক্ষামূলক প্রতিষ্ঠান SOUL তাদের নিজস্ব প্রাঙ্গণে ইভেন্টটির আয়োজন করছে। তাদের শিক্ষামূলক কর্মসূচির অধীনেই এবারের আয়োজন হিসেবে থাকছে জ্যাজ কর্মশালাটি।  

কর্মশালায় আগ্রহীরা রেজিস্ট্রেশন করতে পারবেন এ ঠিকানায় গিয়ে https://forms.gle/dHHh41RWodtvewzp9

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, মে ০১, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।