ঢাকা, বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪৩০, ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৬ রবিউল আউয়াল ১৪৪৫

বিনোদন

কানে স্বর্ণপাম জয়ী কে এই নারী?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, মে ২৮, ২০২৩
কানে স্বর্ণপাম জয়ী কে এই নারী? জাস্টিন ট্রিয়েট

কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরে সেরা সিনেমা হিসেবে স্বর্ণপাম জিতে নিয়েছে ‘অ্যানাটমি অফ অ্যা ফল’। সিনেমাটি পরিচালনা করেছেন জাস্টিন ট্রিয়েট।

স্বর্ণপাম জয়ী কে এই নারী?

কানের ইতিহাসে নারী নির্মাতাদের মধ্যে তৃতীয় নারী হিসেবে স্বর্ণপাম জিতলেন জাস্টিন ট্রিয়েট। এর আগে ১৯৯৩ সালে জেন ক্যাম্পিয়ন প্রথম নারী নির্মাতা হিসেবে স্বর্ণপাম জিতেছেন। এরপর ২০২১ সালে স্বর্ণপাম জেতেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো।

ফরাসী নির্মাতা জাস্টিন ট্রিয়েট। তিনি চিত্রনাট্যকার ও সম্পাদকও। প্যারিস ন্যাশনাল স্কুল অব ফাইন আর্টস থেকে পড়াশোনা শেষ করে সিনেমা নির্মাণ শুরু করেন জাস্টিন। নির্মাতার প্রথম ফিচার ফিল্ম ‘এজ অব প্যানিক’-এর প্রিমিয়ার হয়েছিল ২০১৩ সালে কানের এসিআইডি প্রোগ্রামে।

তরুণ নির্মাতা জাস্টিন ট্রিয়েট তার ক্রাইম থ্রিলার ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমার গল্প এগোতে থাকে এক নারীর স্বামীর হত্যাকাণ্ডের পর থেকে। স্যান্দ্রা নামের সেই নারী তার স্বামী স্যামুয়েল ও দৃষ্টি প্রতিবন্ধী ছেলে ড্যানিয়েলকে নিয়ে এক নির্জন পাহাড়ি এলাকায় থাকছিলেন এক বছর ধরে। স্যামুয়েলকে বাড়ির বাইরে মৃত অবস্থায় পাওয়া একদিন। সন্দেহজনক মৃত্যুর জন্য তদন্ত শুরু হয়। সান্দ্রাকে সন্দেহ করা শুরু করে তদন্তকারীরা। এক বছর পরে ড্যানিয়েল তার মায়ের বিচারে অংশ নেয়। স্যান্দ্রার একমাত্র ছেলে হয় মামলার সাক্ষী। নৈতিক দ্বিধায় পড়ে যায় সন্তান। এই খুনের পেছনে লুকিয়ে থাকে আরেকটি সত্য। সেই চমকটাই মুগ্ধ করেছে বিচারকদের।

শনিবার (২৭ মে) বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভ্যালে বসে সমাপ্তি অনুষ্ঠান। যেখানে উপস্থিত হন মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক ও উৎসব কর্তৃপক্ষসহ আমন্ত্রিত অতিথিরা।

এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন দুইবার স্বর্ণপাম জয়ী সুইডিশ নির্মাতা রুবেন অস্টলান্ড। তার নেতৃত্বে বিচারক হিসেবে ছিলেন ব্রি লারসন, পল ড্যানো, মরিয়ম টুজানি, দনি মিনোশে, রুঙ্গানো নিয়োনি, আতিক রহিমি, দামিয়ান সিফ্রন এবং জুলিয়া দুকুরনো।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa