ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

ঘসেটি বেগম চরিত্রে

জয়া নাকি স্বস্তিকা?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, জুন ৬, ২০২৩
জয়া নাকি স্বস্তিকা? জয়া আহসান-স্বস্তিকা মুখার্জি

নবাবজাদী মেহের উন নিসা বেগম, যিনি ঘসেটি বেগম নামেই অধিক পরিচিত। বাংলা, বিহার এবং ওড়িশার নবাব আলীবর্দী খানের বড় মেয়ে।

তিনি সম্পর্কে নবাব সিরাজউদ্দৌলার খালা।

১৭৫৭ সালে পলাশীর যুদ্ধে ইংরেজদের কাছে পরাজিত হন সিরাজউদ্দৌলা। ঘসেটি বেগম ছিলেন সেই সময়ের বাংলার অন্যতম প্রভাবশালী নারী। কথিত আছে, সিরাজউদ্দৌলার বিরুদ্ধে ষড়যন্ত্রে মীর জাফরকে সাহায্য করেছিলেন ঘসেটি বেগম।

এজন্য ঘসেটির বেগমের সঙ্গে ‘বিশ্বাসঘাতক’ তকমা সেঁটে দিয়েছেন অনেকে। কিন্তু এরকমও দাবি উঠেছে যে, নিজের অজান্তেই তিনি এই ষড়যন্ত্রের শিকার হন। সেই ঘসেটি বেগমের জীবনী এবার বড় পর্দায় নিয়ে আসছেন ভারতের কলকাতার নির্মাতা অর্জুন দত্ত।

একটি সূত্র ভারতীয় সংবাদমাধ্যমে বলেন, এই বায়োপিক নিয়ে দীর্ঘ দিন গবেষণা করেছেন নির্মাতা। কিন্তু সিনেমাটির বাজেট সমস্যা থাকায় সময় বেশি লেগেছে।

কয়েক বছর আগে সিরাজউদ্দৌলাকে নিয়ে সিনেমাটি তৈরির কথা জানিয়েছিলেন পরিচালক রাজ চক্রবর্তী। কিন্তু সে ক্ষেত্রেও বাজেট ছিল অন্তরায়।

সম্প্রতি পরিচালক সৃজিত মুখার্জি জানিয়েছেন, তিনি পলাশী যুদ্ধ নিয়ে গবেষণা করছেন এবং সিরাজউদ্দৌলার চরিত্রে তার প্রথম পছন্দ অভিনেতা দেব। সিরাজউদ্দৌলাকে নিয়ে সিনেমা মানে সেখানে ঘসেটি বেগমের উপস্থিতি থাকবেই। তাই অর্জুন তার সিনেমার ঘোষণা করতে আর দেরি করতে চাইছেন না।

ঘসেটি বেগম চরিত্রে কে অভিনয় করবেন? এর আগে অর্জুন দত্তের ‘গুলদস্তা’ এবং ‘শ্রীমতী’ সিনেমায় অভিনয় করেছিলেন স্বস্তিকা মুখার্জি। তাই টলিপাড়ার একটি সূত্রের দাবি ‘এই চরিত্রের জন্য পরিচালকের পছন্দ স্বস্তিকা। ’ অন্য একটি সূত্র বলছেন, ‘সিনেমার বিষয় ভাবনার কথা চিন্তা করে এ প্রস্তাব গিয়েছে জয়া আহসানের কাছে। কারণ সিনেমাটির সময়কাল এবং তৎকালীন বাংলার নবাবী পোশাকের সঙ্গে জয়ার লুক বেশি মানানসই বলে মনে করছেন নির্মাতারা। ’

এখানেই শেষ নয়, ঘসেটির বেগমের চরিত্রের জন্য পশ্চিমবঙ্গের আরেক জনপ্রিয় অভিনেত্রী পাওলি দামের নামও উঠে এসেছে।

এ বিষয়ে কথা বলতে ভারতীয় সংবাদমাধ্যমের পক্ষ থেকে পরিচালক অর্জুন দত্তের সঙ্গে যোগাযোগ করা হয়। কথার শুরুতে ঘসেটি বেগমের চরিত্র নিয়ে সিনেমা নির্মাণের বিষয়টি অস্বীকার করেন। অর্জুন দত্ত বলেন, ‘এ রকম কোনো সিনেমা নিয়ে এখনই ভাবছি না। ’

তবে আলাপে আলাপে এ পরিচালক জানান, ঘসেটি বেগম বাংলার ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র। নিজের অজান্তেই উনি ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন। অর্জুনের কথায়, ‘চরিত্রটা নিয়ে এক সময় পড়াশোনা করেছি। নারী মনস্তত্ত্ব নিয়ে কাজ করতে সব সময়ই পছন্দ করি। কখনো সুযোগ পেলে ঘসেটি বেগমকে নিয়ে সিনেমা করতে পারি। ’

অর্জুন সিনেমাটি নির্মাণের কথা অস্বীকার করলেও সূত্র বলছে, জোরকদমে সিনেমাটির প্রস্তুতি চলছে। অভিনয়শিল্পী, লোকেশন চূড়ান্ত হলেই আনুষ্ঠানিক ঘোষণা দেবেন নির্মাতারা।

তবে এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানাননি স্বস্তিকা মুখার্জি কিংবা জয়া আহসান। নীরব ভূমিকা পালন করছেন পাওলি দামও।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, জুন ০৬, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।