ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

বিনোদন

মুক্তি পেল বাংলাদেশের রিজার্ভ চুরি নিয়ে নির্মিত তথ্যচিত্র

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
মুক্তি পেল বাংলাদেশের রিজার্ভ চুরি নিয়ে নির্মিত তথ্যচিত্র

হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা নিয়ে নির্মিত বলিউডের তথ্যচিত্র ‘বিলিয়ন ডলার হাইস্ট’ মুক্তি পেয়েছে। ইউনিভার্সাল পিকচার্স হোম এন্টারটেইনমেন্টের ব্যানারে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে তথ্যচিত্রটি।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ইউনিভার্সাল পিকচার্স স্টুডিওর পরিবেশক প্রতিষ্ঠান হলো- ইউনিভার্সাল পিকচার্স হোম এন্টারটেইনমেন্ট।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে মঙ্গলবার (১৫ আগস্ট) তথ্যচিত্রটি মুক্তি দেওয়া হয়। ওয়েবসাইটে জানানো হয়েছে, ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইম ভিডিও, অ্যাপল টিভি অন্যান্য প্ল্যাটফর্মে তথ্যচিত্রটি মুক্তি পেয়েছে।  

‘বিলিয়ন ডলার হেইস্ট’ শীর্ষক এই তথ্যচিত্রে দেখানো হয়েছে, ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকারদের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ প্রতিবেদনে জানাচ্ছে, এটি পরিচালনা করেছেন ড্যানিয়েল গর্ডন। তথ্যচিত্রে দেখানো হবে, কিভাবে হ্যাকাররা ‘ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন’ ব্যাংকিং সিস্টেম ব্যবহার করতে সক্ষম হয়েছিল এবং ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অবৈধভাবে ১০১ মিলিয়ন ডলার সরিয়ে ফেলেছিল।

বিভিন্ন সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞ এবং লেখক মিশা গ্লেনির সঙ্গে সাক্ষাৎকারের মাধ্যমে নির্মিত হয়েছে তথ্যচিত্র। এতে অভিনয় করেছেন- মিশা গ্লেনি, মিক্কো হিপ্পোনেন, কৃষ্ণা দাস, রাকেশ আস্তানা এবং রাফাল রহোজিনস্কিসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।