ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

তাদের জন্মদিন আজ 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
তাদের জন্মদিন আজ  ফজলুর রহমান বাবু, রুমানা রশীদ ঈশিতা, ডলি সায়ন্তনী, মোশাররফ করিম ও সুনেরাহ বিনতে কামাল

বড় পর্দা, ছোট পর্দা ও গানের মোট পাঁচ তারকার জন্মদিন মঙ্গলবার (২২ আগস্ট)। বয়সের পার্থক্য থাকলেও তারা সবাই নিজ নিজ জায়গা থেকে সফল।

অভিনেতা ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, অভিনেত্রী রুমানা রশীদ ঈশিতা, সুনেরাহ বিনতে কামাল ও সংগীতশিল্পী ডলি সায়ন্তনীর জন্মদিন আজ।  

ছোট ও বড় পর্দার একজন শক্তিমান অভিনেতা ফজলুর রহমান বাবু। তার দক্ষ ও নিপুণ অভিনয় যেকোনো দর্শকের হৃদয় স্পর্শ করতে পারে। মঙ্গলবার ৬৩তম জন্মদিন তার। সবার প্রিয় ‘বাবু ভাই’ ১৯৬০ সালে ফরিদপুরে জন্মগ্রহণ করেছেন।  

জন্মদিন প্রসঙ্গে ফজলুর রহমান বাবু বলেন, জন্মদিন উপলক্ষে বাসাতেই থাকব। পরিবারের সঙ্গেই সময় কাটাব। সবার কাছে দোয়া চাই আল্লাহ যেন সুস্থ রাখেন, ভালো রাখেন। আর আরও ভালো ভালো কাজ যেন দর্শককে উপহার দিতে পারি।

১৯৭৮ সালে ফরিদপুরের বৈশাখী নাট্যগোষ্ঠীতে যোগদানের মাধ্যমে অভিনয় জীবন শুরু তার। সেখান থেকে ঢাকায় চলে আসার পর বাবু নাট্যজন মামুনুর রশীদের ‘আরণ্যক নাট্যদল’-এ যোগ দেন। মঞ্চে তার অভিনীত উল্লেখযোগ্য নাটক হলো, ‘নঙ্কার পালা’, ‘পাথার’ ও ‘ময়ূর সিংহাসন’ইত্যাদি। ১৯৯১ সালে তার টেলিভিশনে যাত্রা শুরু হয়। ২০০৭ সালে হুমায়ূন আহমেদের গল্পে তৌকীর আহমেদ পরিচালিত ‘দারুচিনি দ্বীপ’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে বাবুর। তার ঝুলিতে রয়েছে ‘মনপুরা’, ‘অজ্ঞাতনামা’, ‘হালদা’র মতো দর্শক নন্দিত সিনেমা। তিনি বেশ কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

দেশের আরেকজন শক্তিমান ও তুমুল জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। ১৯৭১ সালের এদিনেই ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। তবে তার পৈত্রিক বাড়ি বরিশালে।  

জন্মদিন নিয়ে মোশাররফ করিমের ভাষ্য, জন্মদিন নিয়ে আসলে এবার বিশেষ কিছুই করা হচ্ছে না। আমার স্ত্রী জুঁইয়ের মনটা ভীষণ খারাপ। কারণ তার ফুফা অসুস্থ। আমি জন্মদিনে সেই মানুষটার জন্য দোয়া চাই সবার কাছে যিনি আমাদের পরিবারের মানুষ। আর আজ আমার সঙ্গে অন্য যাদের জন্মদিন তাদের জন্য দোয়া করি আল্লাহ যেন তাদের ভালো রাখেন।

স্কুল থিয়েটারে মোশাররফ করিমের অভিনয়ে দক্ষতার জন্ম হয়। ১৯৮৬ সালে মাধ্যমিক পাশ করে বর্ষীয়ান অভিনেতা তারিক আনাম খান-এর নাট্যকেন্দ্র অভিনয় শুরু করেন তিনি। ১৯৯৯ সালে এক খণ্ড নাটক ‘অতিথি’-এর মাধ্যমে ছোট পর্দায় অভিষেক ঘটে মোশাররফ করিমের। সেই থেকে এখন পর্যন্ত অসংখ্য জনপ্রিয় নাটক উপহার দিয়ে যাচ্ছেন তিনি।

২০০৪ সালে তৌকীর আহমেদের ‘জয়যাত্রা’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় প্রথম হাজির হন এই অভিনেতা। এরপর একে একে ‘দারুচিনি দ্বীপ’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘টেলিভিশন’, ‘জালালের গল্প’, ‘অজ্ঞাতনামা’র মতো সিনেমায় অভিনয় করেছেন তিনি।  

জনপ্রিয় অভিনেত্রী রুমানা রশীদ ঈশিতা ১৯৮৫ সালের ২২ আগস্ট জন্মগ্রহণ করেন। প্রতিবছরই জন্মদিনটি বিশেষভাবে কাটত বিশেষত তার মা-বাবার সঙ্গে। রাজধানীর উত্তরায় তার মা বাবার সঙ্গে জন্মদিনের একটি বিশেষ প্রহর কাটত তার বাবা-মায়ের সঙ্গে। কিন্তু কিছু দিন আগে ঈশিতার মা মারা যান। যে কারণে এবারের জন্মদিন নিয়ে কোনো উচ্ছ্বাস নেই তার মাঝে।  

ঈশিতা বলেন, আমার নিজের জন্মদিনে শুধু আম্মুর জন্য দোয়া চাই। আল্লাহ যেন আমার আম্মুকে বেহেশত নসিব করেন। আমার আব্বুর জন্যও দোয়া করবেন সবাই। আমি আমার স্বামী-সন্তান নিয়ে দিনটা ভালোভাবে কাটিয়ে দিতে চাই।

বাংলাদেশ টেলিভিশনের প্রতিভা অন্বেষণমূলক আয়োজন ‘নতুন কুঁড়ি’তে চ্যাম্পিয়ন হওয়া শিশুশিল্পী তিনি। ওই সময়েই তারকাখ্যাতি পান। তাকে কেন্দ্র করে নির্মিত হয় নাটক। বড় হয়েও জনপ্রিয়তা ধরে রাখেন এই তারকা।

ঈশিতার প্রথম অভিনীত নাটক ছিল ইমদাদুল হক মিলনের রচনায় ও ফখরুল আবেদীনের পরিচালনায় ‘দু’জনে’। এরপর বড় হয়ে শহীদুল হক খানের ‘তিথি’নাটকের মধ্যমে নায়িকা হিসেবে যাত্রা শুরু করেন তিনি। ঈশিতা শুধু অভিনেত্রী নন, পরিচালক, লেখিকা ও গায়িকা হিসেবেও নিজেকে মেলে ধরেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি নাটকের মধ্যে রয়েছে- ‘চক্রবলয়’, ‘দেখা’, ‘সাদা পাতায় কালো দাগ’, ‘থাকা না থাকার মাঝখানে’, ‘কাগজের গল্প’ ইত্যাদি।

কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনীর জন্মদিন আজ। তবে এবারের জন্মদিনে তার দুই মেয়ে রিমিঝম ও কথা কাছে নেই। তারা দুজন দেশের বাইরে আছেন, পড়াশোনা নিয়ে ব্যস্ত আছেন। মায়ের জন্মদিন উপলক্ষে আপাতত দেশে আসা হচ্ছে না তাদের। তাই স্বামী ও ছোট মেয়ে ফাইজাকে সঙ্গে নিয়েই ডলি সায়ন্তনীর এবারের জন্মদিন কেটে যাবে।  

১৯৯০ সালে নবম শ্রেণিতে পড়ার সময় মিল্টন খন্দকারের কথা ও সুরে সেলেক্স-এর ব্যানারে ডলির প্রথম একক অ্যালবাম ‘হে যুবক’ বাজারে আসে। মাসুদ পারভেজ প্রযোজিত ‘ঘেরাও’ সিনেমাতে তিনি প্রথম প্লেব্যাক করেন। ডলি সায়ন্তনীর শ্রোতাসমাদৃত অ্যালবামের মধ্যে রয়েছে- ‘কালিয়া’, ‘নীরব রাতে’, ‘বিরহী প্রহর’, ‘সুখে থেকো’, ‘নিতাইগঞ্জে জমছে মেলা’, ‘বাংলাদেশের মেয়ে’।

বর্তমান প্রজন্মের আলোচিত অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল। ১৯৯৫ সালের ২২ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু করলেও সুনেরাহ’র স্বপ্ন ছিল বড় পর্দা। আর সেই স্বপ্ন পূরণ হয় ২০১৯ সালে তানিম রহমান অংশু পরিচালিত ‘ন’ ডরাই’ সিনেমার মাধ্যমে। প্রথম সিনেমাতেই তিনি হইচই ফেলে দিয়ে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জিতে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।  

বর্তমানে সুনেরাহ অভিনীত মুক্তির প্রতীক্ষায় রয়েছে দীপংকর দীপন পরিচালিত ‘অন্তর্জাল’ সিনেমাটি। এছাড়া ওটিটি প্ল্যাটফর্মেও সরব রয়েছেন এই অভিনেত্রী।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।