ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

বিনোদন

হুমায়ূন আহমেদের নিখোঁজ চিত্রকর্ম হাতে পেল পরিবার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
হুমায়ূন আহমেদের নিখোঁজ চিত্রকর্ম হাতে পেল পরিবার

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নিখোঁজ চিত্রকর্ম হাতে পেল তার পরিবার। বিষয়টি নিশ্চিত করেছেন হুমায়ুন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন।

তিনি জানান, ২২ আগস্ট ছবিটি হাতে পেয়েছেন তারা।

হুমায়ুন আহমেদ ২০১২ সালে মৃত্যুর পূর্বে যুক্তরাজ্যে চিকিৎসাধীন থাকাকালীন একেছিলেন ২৪ টি চিত্রকর্ম। সেগুলো পরবর্তীতে নিউইয়র্কবাসী রুমা চৌধুরী ও বিশ্বজিৎ সাহা দম্পতির অনুরোধে নিউইয়র্ক বই মেলায় প্রদর্শনের জন্য তাদের জিম্মায় দেওয়া হয়। শর্ত ছিলো প্রদর্শনী শেষে চিত্রকর্মগুলো নিজ দায়িত্বে ফেরত দেওয়া হবে।  

২০১৩ সালে রুমা চৌধুরী ২৪টি চিত্রকর্মের মধ্যে ২০টি চিত্রকর্ম প্রয়াত লেখকের মা আয়েশা ফয়েজকে ফেরত দেন। কিন্তু ৪টি ছবি ছিল নিখোঁজ। প্রায় এক যুগ পর হঠাৎ করে একটি চিত্রকর্ম কুমিল্লায় একটি প্রদর্শনীতে প্রদর্শিত হবে বলে জানা যায়। যা হুমায়ূন আহমেদের পরিবারের সদস্য, তার ভক্ত ও সবার মধ্যে কৌতূহলের সৃষ্টি করে।  

পরে উক্ত নিখোঁজ হওয়া চিত্রকর্ম উদ্ধারের জন্য আদালতের শরণাপন্ন হন প্রয়াত লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন। তিনি বাদী হয়ে ঢাকার সিএমএম আদালতে মামলা করেন। আদালত মামলা আমলে নিয়ে পিবিইকে তদন্তভার প্রদান করেন। পিবিআই কুমিল্লা হতে উক্ত চিত্রকর্মটি উদ্ধার করেন ও আদালতে জমা প্রদান করেন।  

প্রায় দুই বছর মামলার কার্যধারা চলার পর বিজ্ঞ সিএমএম আদালত ম্যাজিস্ট্রেট জনাব রাজেশ চৌধুরী উক্ত উদ্ধারকৃত তৈল চিত্রটি বাদী বরাবর ফেরত দেওয়া সাপেক্ষে আসামীদের অব্যাহতি প্রদান পূর্বক আদেশ প্রদান করেন।  

অতপর, বিজ্ঞ আদালত সংশ্লিষ্ট মালখানা ২২ আগস্ট, ২০২৩ তারিখে তৈলচিত্রটি হুমায়ূন আহমেদের পরিবারকে বুঝিয়ে দেন বলে নিশ্চিত করেছেন বাদী পক্ষের আইনজীবী ব্যারিস্টার হামিদুল মিসবাহ। তৈলচিত্রটি আদালত থেকে গ্রহণ করেন এডভোকেট গাজী মাহবুব আলম ও এডভোকেট শিহাব উদ্দিন।  

এই প্রসঙ্গে প্রয়াত লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন বলেন, নিখোঁজ হওয়া তৈলচিত্রটি ফিরে পেয়ে আমরা খুশি এবং আদালতের হস্তক্ষেপে বিষয়টি সুরাহা হওয়ার ফলে আমরা ন্যায়বিচার পেয়েছি। আমরা বিজ্ঞ আদালত, পিবিআই এর কর্মকর্তাগণ ও আইজীবীদের প্রতি কৃতজ্ঞ।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।