ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বিনোদন

শঙ্কিত হওয়ার কারণ জানালেন সাফা কবির

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
শঙ্কিত হওয়ার কারণ জানালেন সাফা কবির সাফা কবির

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সাফা কবির। মঙ্গলবার (১০ অক্টোবর) সন্ধ্যায় ফেসবুকে একটি কালো ড্রেস পরে বিষণ্ণ চেহারার নিজের একটি ছবি শেয়ার করেন তিনি।

যেখানে দেখা যায়, তার মুখমন্ডল ও শরীরে লেখা রয়েছে- স্যাড, ডিপ্রেসড, এংজাইটি, লোনলি!

হঠাৎ কী এমন হলো সাফার? এমন প্রশ্ন আসলেও ক্যাপশন দেখা চিন্তামুক্ত হয়েছেন সবাই। মূলত এমন কায়দায় তিনি একটি সামজিক বার্তা দিতে চেয়েছেন তিনি।

মানসিক স্বাস্থ্য সার্বজনীন মানবাধিকার- প্রতিপাদ্যে প্রতি বছরের ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। সংস্থাটির মতে, প্রতিবছর বিশ্বব্যাপী সাত লাখ মানুষ আত্মহত্যা করে। তবে আত্মহত্যার চেষ্টা করা ব্যক্তির সংখ্যা তার চেয়েও বেশি।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অনেকেই প্রতিনিয়ত কাজ করে চলেছেন। প্রচারণা চালাচ্ছেন সামাজিকমাধ্যমেও। দিবসটিকে ঘিরে তেমনই সামাজিক বার্তা দেন সাফা কবির।

নিজের পোস্ট করা ছবির ক্যাপশনে সাফা লেখেন, আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। স্যাডনেস, লোনলিনেস, ডিপ্রেশন, এংজাইটি- শব্দগুলো আমরা সচরাচর অনেকের মুখ থেকেই শুনি কিন্তু এই কথাগুলোকে আমরা কতটা গুরুত্ব দেই? আমি এমন অনেক মানুষকে দেখেছি যারা তাদের মেন্টাল হেলথ নিয়ে কথা বলতে চায় না। এমন অনেক মানুষের কথা শুনেছি যারা বলেছে এটা জ্বর বা কাশির মতো, যেটা মেডিসিন খেলে ঠিক হয়ে যাবে!

তিনি আরও লেখেন, আজ ওয়ার্ল্ড মেন্টাল হেলথ ডে। কিন্তু আমি খুবই শঙ্কিত, কারণ আমি জানি এই পৃথিবীতে কোটি কোটি মানুষ আছে যারা মেন্টাল ডিসঅর্ডার বা মানসিক সমস্যায় জর্জরিত। এটা খুবই দুঃখজনক যে আমাদের দেশের অধিকাংশ মানুষই জানে না, ডিপ্রেশন কী, অ্যাংজাইটি কী বা এসব থেকে প্রতিকারের উপায় কী?

সাফা নিজেও এসব সমস্যায় ভুগেছেন জানিয়ে লেখেন, একটা সময় আমারও অ্যাংজাইটি অ্যাটাক হতো। আমি তখন সচেতন ছিলাম, আমার পাশের মানুষগুলোও তেমনই সচেতন ছিল। আমি ডক্টরের কাছে গিয়েছি। কিন্তু মেডিসিন দিয়ে অল্পসময়ের সাহায্য হলেও সমস্যাটা কিন্তু থেকেই যায়। আমাদের শারীরিক কোন সমস্যা হলে যেমন চিকিৎসা দরকার তেমনি দরকার মানসিক চিকিৎসারও। আমি মনে করি, নিজের সমস্যাগুলো থেকে বের হওয়ার জন্য নিজেরই সমাধান বের করা উচিৎ। উচিৎ আশেপাশের মানুষের সাহায্য নেওয়ার, প্রফেশনালসদের সাহায্য নেওয়ার। মানসিক স্বাস্থ্য সম্পর্কে জানুন, নিজে শিখুন, অন্যকে শেখান এবং অবশ্যই তাদের পাশে থাকুন।

শুধু মুখে বলা নয়, কাজেও মানসিক স্বাস্থ্যের বিষয়ে বার্তা ছড়িয়ে দিচ্ছেন এই তরুণ অভিনেত্রী। সম্প্রতি তার অভিনীত একটি নাটক প্রচার হয়েছে। যেটার নাম ‘বেড নাম্বার ৩’। এই নাটকে একজন চিকিৎসকের ভূমিকায় অভিনয় করেছেন সাফা, যিনি নিজেও মানসিক অবসাদে আক্রান্ত। ভিকি জাহেদ নির্মিত এই নাটকে তার সঙ্গে আছেন তৌসিফ মাহবুব।

নাটকটির রেফারেন্স দিয়ে সাফা কবির বলেছেন, শরীরের রোগ নিয়ে আমরা যতটা ভাবি, মনের খবর কি আমরা ততটা রাখি? অথচ মানসিক স্বাস্থ্য সমান গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।