ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

চট্টগ্রামের ব্রিটিশবিরোধী আন্দোলন নিয়ে বলিউডের ছবি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, নভেম্বর ১, ২০১০
চট্টগ্রামের ব্রিটিশবিরোধী আন্দোলন নিয়ে বলিউডের ছবি

ভারতীয় চিত্রপরিচালক আশুতোষ গোওয়ারিকারের নতুন চলচ্চিত্র ‘খেলে হাম জি জান সে’র বিষয়বস্তু ১৯৩০ দশকের চট্টগ্রামের ব্রিটিশবিরোধী আন্দোলন। এর কেন্দ্রীয় চরিত্রে আছেন ওই আন্দোলনের অন্যতম বিপ্লবী কল্পনা দত্ত যোশি।



কল্পনার পুত্রবধূ  মানিনী চট্টোপাধ্যায়ের লেখা ‘ডু অ্যান্ড ডাই’ বইটির ওপর ভিত্তি করে তৈরি চলচ্চিত্রটি মুক্তি পাবে আগামী ৩ ডিসেম্বর। প্রেক্ষাপট চট্টগ্রাম হলেও ছবিটির শুটিং হয়েছে গোয়া এবং মুম্বাইয়ে।

তিরিশ দশকের সেই ব্রিটিশবিরোধী অগ্নিঝরা দিনগুলোতে কল্পনা দত্তর বয়স ছিল সতের বছর। পাঠপ্রিয় সেই কিশোরী বিপ্লবে উদ্বুদ্ধ হয়েছিলেন তরুণ বিপ্লবীদের দুঃসাহসিক ঘটনার গল্প পড়ে। তারই বন্ধু প্রীতিলতা ওয়াদ্দেদারের সঙ্গে জড়িয়ে পড়েন ব্রিটিশবিরোধী আন্দোলনে। তিনি কলকাতা থেকে এসিড বয়ে এনেছিলেন চট্টগ্রামে।

কল্পনার বয়স ও সামাজিক অবস্থান বিবেচনা করে তৎকালীন আদালত তাকে নতুন ও স্বাভাবিক জীবনে ফিরে আসার সুযোগ দেয়। ১৯৩৯ সালের মে মাসে মুক্তি পাওয়ার পর কল্পনা বিয়ে করেন ভারতীয় কম্যুনিস্ট পার্টির সেই সময়কার সাধারণ সম্পাদক পি সি যোশিকে।

তরুণ হৃদয়ে সাড়া জাগানো বলিউডের অভিনেত্রী দীপিকা পাড়–কোনকে নেওয়া হয়েছে কল্পনার চরিত্র চিত্রিত করতে। দীপিকার অভিনয়ে খুশি হয়ে আশুতোষ বলেন, ‘কল্পনার নাম-চরিত্রে অভিনয় করার কঠিন কাজটিই করেছেন দীপিকা। অনেক সময় দিয়েছেন তিনি। অনেক পরিশ্রমও করেছেন। ’

বলিউডের অন্যতম ব্যস্ত ও প্রধান অভিনেতা অভিষেক বচ্চন অভিনয় করছেন মাস্টারদা সূর্যসেনের চরিত্রে। মাস্টারদার নেতৃত্বেই ১৯৩০ সালের ১৮ এপ্রিল হয়েছিল চট্টগ্রামের অস্ত্রাগার লুণ্ঠন।

মানিনীর বইটি আশুতোষ প্রথম পড়েছিলেন ২০০১ সালে। বইটি তাকে ঋদ্ধ ও অনুপ্রাণিত করেছিল। ‘একজন স্কুলশিক্ষক সূর্যসেনের নেতৃত্বে ঘটানো হলো এত বড় একটি বিপ্লব আর আমরা তা ভুলতে বসলাম! একটি ছোট শহরের ৬৪ জন তরুণ বিপ্লবী একই সময়ে অস্ত্রাগারে সফল আক্রমণ চালালেন, এমন ঘটনা এ দেশের ইতিহাসে আর কটি আছে,’ আশুতোষের কণ্ঠে অনুপ্রেরণার সুর, যা তাকে ইতিহাসভিত্তিক এই ছবিটি তৈরি করতে সহযোগিতা করেছে।

চলচ্চিত্রটির জন্যে গান লিখেছেন জাভেদ আখতার। আর সঙ্গীতে আছেন সোহেল সেন। ছবিটির সাউন্ডট্রেক অ্যালবামটি ইতিমধ্যেই সমালোচকদের সুনাম অর্জন করেছে।

এর প্রথম প্রমোশনাল ছাড়া হয়েছে গত ১২ অক্টোবর আর গানগুলো ছাড়া হয়েছে ২৭ অক্টোবর। এগুলো পাওয়া যাবে চলচ্চিত্রটির অফিসিয়াল ফেসবুকে।

বাংলাদেশ স্থানীয় সময় ২১১০, নভেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa