ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অভিমানে শিল্পী সমিতি থেকে অব্যাহতি চাইলেন সাইমন 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
অভিমানে শিল্পী সমিতি থেকে অব্যাহতি চাইলেন সাইমন 

অনেকটা অভিমানেই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সহ-সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি চেয়েছেন চিত্রনায়ক সাইমন সাদিক।  

শনিবার (২০ জানুয়ারি) শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন বরাবর এই অব্যাহতি পত্র জমা দিয়েছেন তিনি।

খবরটি জানিয়েছেন এ নায়ক নিজেই।

অব্যাহতিপত্রে এই অভিনেতা লিখেছেন, “আমি সাইমন সাদিক আপনার নেতৃত্বাধীন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কার্যকরী পরিষদের নির্বাচিত সহ-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছি। বিগত দিনগুলোতে আমি আমার দায়িত্ব পালনে সর্বোচ্চ নিবেদিত ছিলাম। কিন্তু সম্প্রতি সমিতির নেওয়া কিছু সিদ্ধান্ত ও নীতির সঙ্গে আমি একমত হতে পারছি না।

বিশেষ করে সাফটা চুক্তিতে বিদেশি ভাষার সিনেমা আমদানি করে দেশীয় চলচ্চিত্র শিল্পকে হুমকিতে ফেলে বিদেশি সিনেমা মুক্তির প্রেক্ষিতে উদ্ভূত বিতর্কিত পরিস্থিতিতে সমিতির কার্যকরী পরিষদের নিষ্ক্রিয়তা আমার কাছে সমর্থনযোগ্য নয়।

উল্লেখ্য যে, আমার অভিনীত ‘শেষ বাজি’ চলচ্চিত্রটি (১৯/০১/২০২৪) তারিখে মুক্তি পেয়েছে। একই দিনে নিয়ম নীতি না মেনে বিদেশি আরেকটি চলচ্চিত্র মুক্তি পেয়েছে এবং আমাদের অধিকাংশ সিনেমা হলে প্রদর্শিত হয়েছে। এ কারণে আমাদের চলচ্চিত্র শিল্প এবং আমার ক্যারিয়ার যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু অত্যন্ত হতাশার বিষয় এ সম্পর্কেও আমাদের সমিতি নীরব রয়েছে। এসব বিষয় নিয়ে মত পার্থক্য থাকায় সমিতির কার্যকরী কমিটিতে থাকা আমি অযৌক্তিক এবং অনুচিত মনে করছি।

তাই সহ-সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি চাইছি। অবাক হই বার বার এটা ভেবে যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সকল ক্ষেত্রে আমরা স্বনির্ভর হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু চলচ্চিত্র শিল্পে ক্রমাগত পরনির্ভরশীল হচ্ছি, বিষয়টি বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান রইল। আমি অতীতের মতোই দেশীয় চলচ্চিত্র বিকাশের পক্ষে কাজ করে যাবো।

অতএব, আমাকে উক্ত পদ থেকে অব্যাহতি দিয়ে বাধিত করবেন। আমি বরাবরের মতো একজন চলচ্চিত্র শিল্পী হিসেবে আমার প্রিয় অভিভাবক সংগঠনের প্রতি শ্রদ্ধাশীল থাকব। ”

এদিকে, দেশে হিন্দি সিনেমা আমদানির বিষয়ে আপত্তি নেই চলচ্চিত্র শিল্পী সমিতির। কিন্তু বিনিময়ে লাভের ১০ শতাংশ দিতে হবে। আমদানি করা সিনেমার লভ্যাংশ চলচ্চিত্র শিল্পী সমিতিতে দিতে রাজি হয় বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি। তার পরিপ্রেক্ষিতে ধারাবাহিক ভাবে দেশে একের পর এক মুক্তি পাচ্ছে আমদানিকৃত সিনেমা।

শিল্পী সমিতির নেওয়া সিদ্ধান্তে এবার খেসারত দিতে হচ্ছে সমিতির সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিকের। বলিউড বাদশা শাহরুখ খানের আলোচিত সিনেমা ‘পাঠান’র মাধ্যমে দীর্ঘ সময় পর ঢাকার প্রেক্ষাগৃহে ফের আমদানি সিনেমা মুক্তি পায়।

উল্লেখ্য, শুক্রবার (১৯ জানুয়ারি) একদিনেই একসঙ্গে তিনটি সিনেমা মুক্তি পায়। বলা প্রয়োজন, দেশের প্রযোজক-পরিবেশক সমিতির নিয়ম অনুসারে উৎসব ছাড়া এক দিনে দুটির বেশি সিনেমা মুক্তি দেওয়া যায় না। কিন্তু এবার ব্যতিক্রম ঘটেছে। দেশের দুটি সিনেমা ‘কাগজের বউ’ ও ‘শেষ বাজি’ ছাড়াও শুক্রবার মুক্তি পায় ওপার বাংলার ‘হুব্বা’। দেশের দুই সিনেমার চেয়েও বিপুল সংখ্যক বেশি প্রেক্ষাগৃহ নিয়ে পর্দায় সিনেমাটি।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
এনএটি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।