ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শুভমিতার গানের সিক্যুয়াল ঐশিকা নদীর কণ্ঠে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৪
শুভমিতার গানের সিক্যুয়াল ঐশিকা নদীর কণ্ঠে উদয় বন্দ্যেপাধ্যায়, ঐশিকা নদী ও দেবজ্যেতি মুখোপাধ্যায়

কলকাতার জনপ্রিয় শিল্পী শুভমিতার ‘যদি বন্ধু হও’ গানের সিক্যুয়াল ‘বন্ধুরে প্রাণ বন্ধু রে’ প্রকাশ করলেন ঢাকার শিল্পী ঐশিকা নদী। গেল ১ ফেব্রুয়ারি কলকাতায় প্রকাশিত হয় গানটি।

এটি শুনে শিল্পী শুভমিতা মুগ্ধতা প্রকাশ করেছেন ভিডিও বার্তা দিয়েছেন।

গত দেড় দশক ধের গানের সঙ্গে যুক্ত ঐশিকা। তবে গান করেন অত্যন্ত বেছে বেছে। জীবনানন্দ দাশ, জসীম উদ্‌দীন, শামসুর রাহমান, আসাদ চৌধুরী, রফিক আজাদ, সমুদ্র গুপ্ত নাসির আহমেদ, কামাল চৌধুরী, আসাদ মান্নান সুমন সরদারসহ বাংলা ভাষার খ্যাতনামা কবিদের কবিতায় পিতা প্রখ্যাত সুরকার শাহীন সরদারের সুরে একটি গানের সিডিতে একক কণ্ঠ দিয়ে প্রায় এক যুগ আগে দেশের সাংস্কৃতিক অঙ্গনে আলোড়ন সৃষ্টি করেন নদী। তার ব্যতিক্রমী কণ্ঠ মাধুর্য এবং নম্র শব্দ প্রক্ষেপণ তাকে বিশিষ্টতা দিয়েছে ।  

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে চারুকলায় স্নাতকোত্তর এই শিল্পী যখন তখন যে কোনো গান করেননি। নদীর গায়কীতে রয়েছে উচ্চমানের স্বকীয় শৈলী। যে কারণে পশ্চিম বাংলার  শুভমিতার মতো শিল্পীরাও তার গায়কী নিয়ে মুগ্ধতা প্রকাশ করেছেন।

কলকাতার রেকর্ড করা ঐশিকার নতুন গানটি। এর কথা ও সুর রচনা করেছেন ভারতের কিংবদন্তিতুল্য সুরকার-সংগীত পরিচালক, গীতিকার উদয়বন্দ্যোপাধ্যায়। সঙ্গীতায়োজনে ছিলেন কুনাল চক্রবর্তী। শব্দ প্রকৌশলে কাজ করেছেন ভারতবর্ষের বিখ্যাত শব্দ প্রকৌশলী গৌতম বসু। রেকর্ডিং করা হয়েছে স্টুডিও ভাইব্রেশন-এ।

ভিডিও পরিচালনা করেছেন দেবোজ্যোতি মুখোপাধ্যায়। মিউজিক ভিডিওতে অভিনয় করেছেন ঐশিকা নদী, শুভ ইসলাম, উজানী বন্দ্যোপাধ্যায় ও শুভাংশন মুখোপাধ্যায়। শুটিং হয়েছে কলকাতার গঙ্গার ঘাট ও পানিহাটিতে। গানটি প্রকাশ করেছে কোলকাতার সুচিত্রা মিউজিক।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।