ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

টাইম জোন লিভিং রুম সেশানে সাধক কবি জালাল খাঁর গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মার্চ ১, ২০২৪
টাইম জোন লিভিং রুম সেশানে সাধক কবি জালাল খাঁর গান কাজল দেওয়ান-পাভেল আরিন

ফিউশানের মধ্য দিয়ে গানের মৌলিক সুর ও ঢংয়ের কোন পরিবর্তন নয়, নতুন প্রজন্মের কাছে বাংলা সংগীতের অফুরন্ত ভাণ্ডার হতে অনন্য সব গান নতুন রূপে উপস্থাপনের প্রত্যয় নিয়ে আত্মপ্রকাশ করেছে ‘টাইম জোন লিভিং রুম সেশান’। ইউটিউবে প্রকাশিত হয়েছে এ সংগীত উদ্যোগের প্রথম সিজনের দ্বিতীয় গানটি।

সাধক কবি জালাল উদ্দিন খাঁর ‘আমায় যত দুঃখ দিলি বন্ধুরে’ গানটি প্রকাশিত হয়েছে ২৯ ফেব্রুয়ারি লিপ ডে-তে। পাভেল আরিনের সংগীত পরিচালনায় গানটিতে কণ্ঠ দিয়েছেন মাতাল কবি রাজ্জাক দেওয়ানের উত্তরসুরী শিল্পী কাজল দেওয়ান।

গানটি প্রসঙ্গে তিনি বলেন, সাধক কবি জালাল উদ্দিন খাঁ অনেক ধরণের গান লিখেছেন। সুফিবাদের উপরও তার অনেক গান লেখা আছে। কিছু গান আমরা মঞ্চেও গেয়েছি। কিন্তু এবার যে গানটি গেয়েছি তা সত্যিই অন্যমাত্রার গান। কেন অন্যমাত্রার তা না শুনে বোঝা যাবে না। এমন আয়োজনে গাইতে পেরে খুবই ভালো লেগেছে। মন থেকে গানটা গেয়েছি।

গানের কথাগুলো এমন-আমায় যত দুঃখ দিলি বন্ধুরে, আমি তোর প্রেমেরই দেওয়ানারে দেওয়ানা, এই মন জানে আর কেউ জানেনা।

পাভেল আরিন বলেন, গানটির কথায় আমি দারুণভাবে আলোড়িত হয়েছি। জীবন দিয়ে অনুভব করেছি- তাই এটি বেছে নেওয়া। শিল্পী কাজল দেওয়ান যখন গান করেন তখন তিনি এত প্রাণবন্ত এত সততার সঙ্গে সুর উচ্চারণ করেন যে কারণে তার সাথে এ গানটি নিয়ে কাজ করতে আগ্রহী হয়েছি। তার অন্যতম শক্তির জায়গা গানে টান দিয়ে তিনি একটানা দীর্ঘক্ষণ ধরে রাখতে পারেন। এমন ক্ষমতা বাংলা গানে দুস্প্রাপ্য। এ গানেও তার একটি নমুনা শ্রোতারা পাবেন।    

পাভেল জানান, গানের ‘অরিজিনালিটি’ রক্ষা করে এ ধরণের কালজয়ী গানগুলোর শ্রতিমধুর নতুন রেকর্ডেড ভার্সন তৈরির লক্ষ্যেই কাজ করছে টাইম জোন লিভিং রুম সেশান। ভালোবাসা দিবসে রবীন্দ্রনাথের ‘ভালোবেসে সখী’-গানটির দারুণ শ্রোতাপ্রিয়তা অর্জনের পর এবার এলো জালাল খাঁর গানটি।

গানটিতে বাঁশি বাজিয়েছেন সোহাগ, ভায়োলিন- পলাশ দেওয়ান, ইয়ার হোসাইন। গিটারে ছিলেন হাসিবুল নিবিড়, মিছিল, এ এমএম নওয়াজ শরীফ, মেন্ডোলিন বাজিয়েছেন রায়হান পারভেজ আখন্দ। পিয়ানোতে ছিলেন আরিফুল হাসান শান্ত। পারকেশান-  মো:সোহেল মিয়া, এসকে সাগর খান, দোতারা-আনন্দ শিকদার।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই আয়োজনের সহযোগি ও পৃষ্ঠপোষক হিসেবে আছে ইন্টারন্যাশনাল ঘড়ির ব্র্যান্ড “টাইম জোন”। ডিজিটাল স্ট্র্যাটেজি ও সার্বিক তত্ত্বাবধানে আছেন কল্লোল গ্রুপ অব কোম্পানিজের হেড অব ডিজিটাল মার্কেটিং রিফাত আহমেদ।  

‘‘টাইম জোন লিভিং রুম সেশন’’-সংগীত প্রযোজনা করেছে বাটার কমিউনিকেশন। গানগুলোর ভিডিও নির্মাণ করেছেন মারুফ রায়হান। পরিবেশনায়-মাশরুম এন্টারটেইনমেন্ট।  

নিয়মিত বিরতিতেই নতুন নতুন চমক নিয়ে প্রথম সিজনের গানগুলো প্রকাশিত হতে থাকবে। ‘‘টাইম জোন লিভিং রুম সেশন’’ ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল এবং স্পটিফাইসহ বিভিন্ন স্ট্রিমিং প্ল্যাটফর্মের মাধ্যমে সঙ্গীতপ্রেমীরা এই গানগুলো উপভোগ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, মার্চ ০১, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।