ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

বিনোদন

কাজী নজরুল ইসলামের বায়োপিক, কে হচ্ছেন নজরুল-রবীন্দ্রনাথ?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, মে ১৪, ২০২৪
কাজী নজরুল ইসলামের বায়োপিক, কে হচ্ছেন নজরুল-রবীন্দ্রনাথ?

প্রথমবার নির্মিত হতে যাচ্ছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বায়োপিক। জন্মলগ্ন থেকে মৃত্যু পর্যন্ত কাজী নজরুল ইসলামের জীবনে যত বাঁক-বদল ছিল, তা সুলিখিত চিত্রনাট্যের চেয়ে ঢের সমৃদ্ধ।

আর সেই জীবনই এবার উঠে আসছে সিনেমার পর্দায়।

জানা গেছে, আব্দুল আলিমের পরিচালনায় এতে নজরুলের চরিত্রে অভিনয় করছেন কিঞ্জল নন্দ। খবর আনন্দবাজারের।

এ বিষয়ে কিঞ্জল বলেন, এই প্রথম নজরুলের জীবন নিয়ে বায়োপিক হচ্ছে। নজরুলের পুরো জীবনকেই তুলে ধরা হবে সিনেমাটিতে। আমি সত্যিই উত্তেজিত এই সুযোগ পেয়ে। প্রথমে এর চিত্রনাট্য পড়ে দেখি আমি। চরিত্রটাই খুব চ্যালেঞ্জিং। যার নাম শুনে বড় হয়েছি, তাকে নিয়ে এমন একটা সিনেমা হচ্ছে, যার কেন্দ্রীয় চরিত্রে আমি, ভাবতেই কেমন লাগছে! এটুকু বলতে পারি, আমরা নজরুল সম্পর্কে যেটুকু জানি, তার থেকে অনেক বেশি কিছু আছে এতে।

চরিত্রটি পর্দায় ফুটিয়ে তোলার জন্য বর্তমানে নজরুল সম্পর্কে পড়াশোনা করছেন কিঞ্জল। তিনি বলেন, পরিচালকের সঙ্গে কথা হয়েছে। কিছু বই পড়ছি। চিত্রনাট্য চূড়ান্ত হলে সৌগতদার (চিত্রনাট্যকার সৌগত বসু) সঙ্গেও আলোচনা করব। কারণ নজরুল সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি, তাই চরিত্রটিকে ফুটিয়ে তোলা বেশ কঠিন কাজ।

নজরুলের এই বায়োপিকে বিশেষ চরিত্রে অভিনয় করছেন খরাজ মুখোপাধ্যায় (ফজলু‌ল হক), কাঞ্চনা মৈত্র (বিরজাসুন্দরী দেবী)-সহ আরও অনেকে। এছাড়া বাংলাদেশের কয়েকজন অভিনেতাও এই সিনেমায় অভিনয় করতে পারেন বলে কিঞ্জল জানিয়েছেন।

সূত্রে পাওয়া খবর, অন্য শিল্পীদের মধ্যে থাকতে পারেন বাংলাদেশের ফজলুর রহমান বাবু (আলি আকবর খান), শান্তিলাল মুখোপাধ্যায় (সজনীকান্ত দাস)। এখনও অনেক কাস্টিং বাকি।

নজরুলের উপস্থিতি মানে সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রসঙ্গ আসাটাই স্বাভাবিক। এই সিনেমাতে কবিগুরুর চরিত্রে অভিনয় কে করবেন, তা নিয়ে নির্মাতারা আলোচনার স্তরে রয়েছেন। তবে সেখানেও পরিচালক বড় চমক দিতে চলেছেন।

টালিপাড়ার একটি সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, রবীন্দ্রনাথের চরিত্রের জন্য রঞ্জিত মল্লিক বা চিরঞ্জিৎ চক্রবর্তীর কথা ভাবা হয়েছে। তবে শেষ পর্যন্ত কে এই চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করবেন, সেটাই দেখার পালা।

কাজী নজরুল ইসলামের বায়োপিকের সংগীত পরিচালনার দায়িত্বে রয়েছেন জয় সরকার। নজরুলের ‘বায়োপিক’ কঠিন পরীক্ষা। তাই কয়েক মাস এই সিনেমার কাস্টিং ও অন্যান্য বিষয় নিয়ে প্রস্তুতি চলবে।

প্রযোজনা সংস্থা জেবি প্রোডাকশন সূত্রের খবর, চলতি বছরে শীতকালে এর শুটিং শুরু হবে। সিনেমার নাম এখন পর্যন্ত ‘কাজী নজরুল ইসলাম’ রাখা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, মে ১৪, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।