ঢাকা, সোমবার, ৩১ আষাঢ় ১৪৩১, ১৫ জুলাই ২০২৪, ০৮ মহররম ১৪৪৬

বিনোদন

‘বেদের মেয়ে জোসনা’র মেকাপম্যান কাজী হারুন আর নেই

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
‘বেদের মেয়ে জোসনা’র মেকাপম্যান কাজী হারুন আর নেই

দেশীয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে ব্যবসাসফল সিনেমা ‘বেদের মেয়ে জোসনা’র মেকাপম্যান কাজী হারুন আর নেই। বুধবার (১২ মে) রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীতে তিনি মারা যান।

এদিন বাদ আসর জানাজা শেষে জুরাইন কবরস্থানে তাকে দাফন করা হয়।

১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘হৃদয় থেকে হৃদয়’ সিনেমার জন্য সেরা মেকাপম্যান হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছিলেন তিনি।

১৯৭৯ সালে চলচ্চিত্রে কাজ শুরু করেন হারুন। ১৯৮৯ সালে ‘বেদের মেয়ে জোসনা’ সিনেমাতে কাজ করে তিনি প্রশংসিত হন। ২০০৯ সালে মস্তিষ্কে রক্তক্ষরণ (ব্রেইন স্ট্রোক) হয় তার, এতে শরীরের ডান পাশ প্রায় পুরোটা অকেজো হয়ে যায়। অসুস্থ হওয়ার কারণে আর কাজ করতে পারছিলেন না। ছিটকে পড়েন চলচ্চিত্র জগৎ থেকে। শুরু হয় অর্থকষ্ট। অনেকটা বাধ্য হয়েই ২০১১ সাল থেকে তিনি ভিক্ষা করতে শুরু করেন। অভাবের তাড়নায় তিনি বিক্রি করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার হিসেবে পাওয়া সোনার মেডেল।

২০১৮ ‘ভিক্ষা করছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত মেকাপম্যান’ শিরোনামে একটি খবর প্রকাশ হয়। তুমুল আলোচনা হয় খবরটি নিয়ে। ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর চিকিৎসার জন্য অনুদান হিসেবে তাকে ৫ লাখ টাকা  প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘বেদের মেয়ে জোসনা’ ছাড়াও হারুন ‘অন্য জীবন’, ‘শঙ্খমালা’, ‘গোলাপী এখন ঢাকায়’, ‘জীবন সংসার’সহ শতাধিক সিনেমাতে কাজ করেছেন কাজী হারুন।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।