ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

গণহত্যা প্রতিরোধে আন্তর্জাতিক দিবসে তথ্যচিত্র

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
গণহত্যা প্রতিরোধে আন্তর্জাতিক দিবসে তথ্যচিত্র

বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় গণহত্যার মতো নারকীয় ঘটনা ঘটেছে। এসব গণহত্যায় নিহতদের স্মরণ কওে জাতিসংঘের সাধারণ সভায় সিদ্ধান্ত হয়েছে, প্রতি বছর ৯ ডিসেম্বর গণহত্যায় নিহতদের স্মরণ ও মর্যাদা দান এবং গণহত্যা প্রতিরোধে আন্তর্জাতিক দিবস হিসেবে পালন করা হবে।

এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় বুধবার (৯ ডিসেম্বর) জেলা ও উপজেলার বধ্যভূমিতে সন্ধ্যা ৬টায় আলোক প্রজ্জ্বলনের মাধ্যমে দিনটিকে স্মরণ করা হবে।

এরপর আলোচনা অনুষ্ঠানে অংশ নেবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য মফিদুল হক। এ ছাড়াও থাকবেন ১৯৭১ সালে ২০ মে খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগরে সংগঠিত গণহত্যাকান্ডের একমাত্র জীবিত সাক্ষী সুন্দরী বালা। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আলোচনা শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিবেশনায় বাঁশিযোগে একটি করুণ সংগীত পরিবেশন করা হবে। এরপর থাকছে জহির রায়হানের ‘স্টপ জেনোসাইড’ ও ‘টিয়ারস অব ফায়ার’ তথ্যচিত্রের প্রদর্শনী।

বাংলাদেশ সময় : ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।