ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

বিনোদন

৮০-তে রাবেয়া খাতুন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
৮০-তে রাবেয়া খাতুন রাবেয়া খাতুন

তার লেখা গল্প ও উপন্যাস নিয়ে ‘কখনো মেঘ কখনো বৃষ্টি’, ‘মেঘের পরে মেঘ’, ‘ধ্রুবতারা’, ‘মধুমতি’, ‘প্রেসিডেন্ট’সহ নির্মিত হয়েছে বেশ কয়েকটি চলচ্চিত্র। রেডিও, টিভিতে প্রচারিত হয়েছে তার  লেখা অসংখ্য নাটক, জীবন্তিকা ও সিরিজ নাটক।

তিনি উপন্যাস লিখেছেন পঞ্চাশটির বেশি, আছে চারশোরও বেশি ছোটগল্প। ছোটদের জন্য লেখা গল্প-উপন্যাসও সংখ্যায় কম নয়। তিনি রাবেয়া খাতুন। কথা সাহিত্যিক হিসেবেই তিনি বেশি সমাদৃত। আগামীকাল রোববার (২৭ ডিসেম্বর) তিনি পা রাখছেন ৮০ বছরে।

বয়স তাকে থামিয়ে রাখতে পারেনি। এ বয়সেও লিখে যাচ্ছেন সমানে। ছোটগল্প দিয়ে শুরু হলেও লেখক পরিচয়ে প্রথমত তিনি ঔপন্যাসিক। প্রথম উপন্যাস ‘মধুমতি’ (১৯৬৩) প্রকাশের পরই তিনি আলোচনায় আসেন।

রাবেয়া খাতুন একসময় শিক্ষকতা করেছেন। সাংবাদিকতার সঙ্গেও যুক্ত ছিলেন দীর্ঘদিন। ইত্তেফাক, সিনেমা পত্রিকা ছাড়াও তার নিজস্ব সম্পাদনায় পঞ্চাশ দশকে বের হতো ‘অঙ্গনা’ নামের একটি মহিলা মাসিক পত্রিকা। তার প্রকাশিত পুস্তকের সংখ্যা শতাধিক।

সাহিত্যচর্চার জন্য একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন রাবেয়া খাতুন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
কেবিএন/ এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।