ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সালমার গুরু ভক্তি ...

এস এম আববাস, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
সালমার গুরু ভক্তি ... ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গুরু মাতা বাসায় নেই। রাতে কী খাবেন গুরুজি? তাইতো বাবাকে খাওয়াতে ছুটে আসা।

পাশাপাশি অন্য ভক্তদের সাথেও কিছুটা কুশল বিনিময়ের সুযোগ হবে। গুরুকে খাওয়ানো কিংবা ভক্তদের সঙ্গে দেখা করা কোনটাই যেন মিস করতে চান না সালমা।

শুক্রবার (৮ জানুয়ারি) সন্ধ্যায় সালমার দেখা মেলে মোহাম্মদপুর কৃষি মার্কেটের পাশে বাউল শফি মণ্ডলের নিজ বাসায়। বাবাকে খাওয়াতে খিচুড়ি-মাংস নিয়ে হঠাৎ করেই সেখানে উপস্থিত এ ফোকসংগীত শিল্পী। সঙ্গে ছিলো চার বছরের মেয়ে স্নেহা ও তার আত্মীয়।

গুরুর বাসায় ঢুকতেই সবার চোখ পড়ে সালমার দিকে। পরিচিতিদের সঙ্গে কুশলাদি বিনিময়ের পর স্বাভাবিকভাবে ঢোকেন গুরুর রান্নাঘরে। যারা সালমাকে সরাসরি দেখেননি তারা অবশ্য কিছুটা অবাক হয়ে বার বার তাকাচ্ছিলেন।

ঘরের মেয়ের মতোই সালমা খোঁজ নেন শফি মণ্ডলের। অনেকের বুঝতে দেরি হয়েছে যে, শফি মণ্ডলকে বাবা হিসেবেই মানেন সালমা। মেয়ের মতোই বাবার সব ভাল-মন্দের খবর রাখেন।

পরিচয় পর্ব শেষে অতিথি আপ্যায়নে ব্যস্ত হয়ে পড়েন সালমা। অন্যদের সহযোগিতায় শুরু করেন রাতের খাবারের আয়োজন। নিজ হাতে রান্না করা খিচুড়ি সবার জন্য প্রস্তুত করেন। গুরু এবং ভক্তদের সঙ্গে নিজেও রাতের খাবার সেরে নেন।

তার সঙ্গে আলাপচারিতায় জানা যায়, খানিকটা অসুস্থ সালমা। কিন্তু সেটা নিয়ে মাথাব্যথা নেই তার। গুরুকে সময় দেওয়াই যেন তার সুস্থতার অংশ।

খিচুড়ি ভোজনপর্ব শেষে ভক্তদের সঙ্গে আলাপচারিতায় মেতে উঠেন সালমা। ভক্তদের গান শুনতে শুনতে আনমনে গুরুর সঙ্গে গলা মেলান, ‘মানুষে যে খোদা খোঁজে সেইতো মানুষ’।

 এরপর গীতিকার রানা হামিদের লেখা এবং গুরুর (শফি মণ্ডল) সুর করা ‘তুমি আসবে বলে বন্ধু প্রাণনাথ’ পুরো গানটি রেওয়াজ করেন। তারপর আবার গুরুজীর সামনে ঠাণ্ডা লাগা গলায় গাইতে শুরু করেন লালনের গান ‘আমি কৃষ্ণ হারা হলেম জগতে’।

গুরুর ভক্ত এবং শিক্ষার্থীরা সালমার সঙ্গে প্রাণ খুলে গান গাওয়ার আনন্দে মেতে থাকেন বেশ কিছু সময়। দীর্ঘ সময় পার করে মেয়ে স্নেহাকে নিয়ে সময় কাটিয়ে চলে যান নিজ বাসায়।  

সালমার হাতের রান্না মাংস-খিচুড়ি খেয়ে, তার সঙ্গে গানে আর কথায় কিছুটা সময় বেশ আনন্দে কাটান ভক্তরা। এসময় তার গানের সঙ্গে রান্নার প্রশংসাও করতে থাকেন সবাই।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৬
এসএমএ/জেডএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।