ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

যেভাবে ‘বোবা’ হলেন অমিত হাসান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
যেভাবে ‘বোবা’ হলেন অমিত হাসান অমিত হাসান

প্রথমে কুইজের মতো কিছু সাংকেতিক ধ্বনি ছুঁড়ে দিলেন অমিত হাসান। তারপর বললেন, ‘বলুন তো, এর অর্থ কী?’ কে জানে কী বুঝিয়েছেন তিনি! কেউ বলতে পারলেন না যখন, নিজেই দিয়ে দিলেন উত্তর।

বললেন, ‘এটা হচ্ছে বোবাদের ভাষা। ’ কিন্তু তিনি তো বাকপ্রতিবন্ধী নন, তবে কেন তাদের কথার ধরণ রপ্ত করছেন অমিত? অভিনয়শিল্পীদের ক্ষেত্রে এ প্রশ্নের উত্তর হয় একটাই, ‘চরিত্রের প্রয়োজনে। ’

‘অঙ্গার’ ছবিতে বাকপ্রতিবন্ধীর চরিত্রে অভিনয় করেছেন অমিত হাসান। এমন চরিত্র তার জন্য এই প্রথম। তাই বলছিলেন, ‘এতে আমার যে চরিত্র, সেটির ব্যপ্তি খুব কম। অতোটা গুরুত্বপূর্ণ নয়। কিন্তু তবুও করেছি, কারণ ভিন্নতা আছে। ’ যোগ করে অমিত বলছিলেন, ‘বোবার চরিত্র করা কিন্তু অত্যন্ত কঠিন কাজ। ’ কঠিন বলেই চ্যালেঞ্জটা নিয়েছিলেন তিনি।

জানালেন বোবা হয়ে ওঠার পেছনের প্রচেষ্টার কথা, ‘আমার ছোটবোনের শ্বশুরবাড়ির পরিবারে চার-পাঁচ জন আছেন, যারা বাকপ্রতিবন্ধী। এ চরিত্রে অভিনয়ের প্রস্তাব পাওয়ার পর, আমি বেশকিছু দিন গিয়েছি তাদের কাছে। ’ ছবির সংলাপগুলো লিখে তাদের সামনে ধরতেন, আর জানতে চাইতেন- এই কথাগুলো যদি তাদেরকে বলতে দেয়া হয়, কীভাবে বলবে? তাদের ওই ধরণটিই নিয়মিত চর্চা করতেন অমিত। ছবিটিতে তার চরিত্রের নাম পাপ্পু মন্ডল।

‘অঙ্গার’ পরিচালনা করেছেন ওয়াজেদ আলী সুমন। বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজের যৌথ প্রযোজনায় নির্মিত এ ছবিটি মুক্তি পাচ্ছে ১৫ জানুয়ারি। তার আগে ৯ জানুয়ারি সন্ধ্যায় এফসিডিতে আয়োজন করা হয়েছিলো সংবাদ সম্মেলনের।

সেখানে এসে অমিত হাসান যখন ছবিটি নিয়ে তার সন্তুষ্টি-প্রত্যাশার কথা বলছিলেন, দেখা গেলো হলরুমে টানানো ‘অঙ্গার’-এর কয়েকটা ব্যানারের একটিতেও তার বিন্দুমাত্র উপস্থিতি নেই! তাই খানিকটা প্রতিবাদী হয়ে চড়া গলায় বলে দিলেন, ‘একটা দৃশ্যে অভিনয় করলেও পোস্টারে আমার উপস্থিতি চাই। ’ স্বর নামিয়ে পরক্ষণেই অবশ্য নিয়ন্ত্রণে আনলেন পরিস্থিতি, ‘জাজ মাল্টিমিডিয়ার কাছে এটা আমার অধিকার। ’

বাংলাদেশ সময়: ০২৪১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
কেবিএন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।