ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সেলিম আল দীন স্মরণ উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
সেলিম আল দীন স্মরণ উৎসব সেলিম আল দীন

ঢাকা: বাংলা নাটকের নাট্যাচার্য সেলিম আল দীনের প্রয়াণ দিবস আগামী ১৪ জানুয়ারি। তাই আয়োজন করা হয়েছে চার দিনের স্মরণ উৎসব।

এ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ গ্রাম থিয়েটার ঢাকা বিভাগ ও ঢাকা থিয়েটার।
 
মঙ্গলবার (১২ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে এর উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। সন্ধ্যা ৭টায় থাকছে সাভারের বুনন থিয়েটারের পরিবেশনায় নাটক ‘নকশী কাঁথার মাঠ’। মূল রচনা কবি জসীমউদদীন, নির্দেশনায় আনন জামান।

বুধবার (১৩ জানুয়ারি) বিকেল ৫ট‍ায় জামালপুরের জালালপুর থিয়েটার ‘সময়ের সংলাপ’ (রচনা ও নির্দেশনায় এস এম আব্দুল্লাহ) আর সন্ধ্যা ৭টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ পরিবেশন করবে নাটক ‘কবি’ (রচনা তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, নির্দেশনায় ইউসুফ হাসান অর্ক)।
আগামী ১৪ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবন থেকে শোভাযাত্রা করে নাট্যাচার্যের সমাধিতে গমন ও পুষ্পার্য নিবেদন সকাল ১০টায়। একই দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে বিকেল ৩টায় রয়েছে সেমিনার ‘একটি হৃদয় দুইটি অভিধান’। এর প্রবন্ধকার সোহেল হাসান গালিব।

প্রয়াণ দিবসে পরীক্ষণ থিয়েটার হলে বিকেল ৫টায় জামালপুরের শহীদ সমর থিয়েটারের নাটক ‘বীরাঙ্গনা বিমলারা’ (রচনা আসাদুল্লাহ ফারাজী, নির্দেশনায় আসাদুল্লাহ ফারাজী ও শাহীন রহমান) এবং সন্ধ্যা ৭টায় থাকছে ঢাকা থিয়েটারের নাটক ‘ঊষা উ‍ৎসব’ (রচনা সেলিম আল দীন, নির্দেশনায় সামিউন জাহান দোলা)।

১৫ জানুয়ারি সমাপনী দিনের আয়োজন রয়েছে সেগুনবাগিচার মুক্তিযুদ্ধ জাদুঘরে। এখানে বিকেল ৫টায় ফরিদপুরের বাংলা থিয়েটার ‘কৃষ্টি’ (রচনা ও নির্দেশনায় ম. নিজাম) আর সন্ধ্যা ৭টায় দ্যাশবাঙলা থিয়েটার মঞ্চায়ন করবে ‘কঙ্কাল ও সাড়ে তিন হাত’ (রচনা রশিদুল ইসলাম রাজা, নির্দেশনায় মেহেদী তানজির)।

বাংলাদেশ সময় : ০৮১৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।