ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

জাতীয় জাদুঘরে বিনামূল্যে ঢাকা উৎসবের ছবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
জাতীয় জাদুঘরে বিনামূল্যে ঢাকা উৎসবের ছবি ছবি: সোলায়মান হারুনী মৃদুল

শুরু হচ্ছে চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’ স্লোগান নিয়ে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) এর উদ্বোধন হবে।

চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। আয়োজকরা জানান, জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন ভেন্যুর ছবি দেখা যাবে বিনামূল্যে।

অন্যসব ভেন্যুতে ছবি দেখার জন্য সংগ্রহ করতে হবে ৫০ টাকার মূল্যের টিকিট। শিশু ও শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ সুবিধা। প্রদর্শনীর টিকিট পাওয়া যাবে ভেন্যুতে। রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তন, সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার (পাবলিক লাইব্রেরি) এর শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, ধানমণ্ডির আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তন ও আমেরিকান ইএমকে সেন্টার মিলনায়তনে উৎসবের চলচ্চিত্রগুলোর ছবি দেখানো হবে।

বুধবার (১৩ জানুয়ারি) ঢাকা ক্লাবের গেস্ট হাউস রেস্টুরেন্টে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এখানে লিখিত বক্তব্যে বিস্তারিত কর্মসূচি জানান উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। এ সময় আরও ছিলেন প্রাবন্ধিক মফিদুল হক, কবি ও স্থপতি রবিউল হুসাইন, নাট্যজন ম. হামিদ, চলচ্চিত্র নির্মাতা হায়দার রিজভী ও সামিয়া জামান, সহকারী অধ্যাপক ইশরাত খান বর্ষা, আইএফআইসির ডিএমপি শাহ মোহাম্মদ মঈনুদ্দীন।

জানা গেছে, এবারও এ উৎসবকে কয়েকটি বিভাগে ভাগ করা হয়েছে। উৎসব উপলক্ষে ঢাকায় আসছেন ৮৮ বিদেশি অতিথি। এরই মধ্যে চলে এসেছেন ৬০ বিদেশি অতিথি। উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৬০টি দেশের ১৮৪টি চলচ্চিত্র দেখানো হবে অস্ট্রেলিয়া (অস্ট্রেলিয়া ও এশিয়া) প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগ, ট্রিবিউটস, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস বিভাগ, স্পিরিচুয়াল ফিল্মস, উইমেন ফিল্মস ও ইনডিপেনডেন্ট ফিল্মস বিভাগে। চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি উৎসব চলাকালীন প্রতিদিন মিট দ্য প্রেস-এ চলচ্চিত্রকার, প্রযোজক, অভিনয় শিল্পীসহ দেশি-বিদেশি ডেলিগেট সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন।

এবারের উৎসবে অংশ নিচ্ছে আফগানিস্তান, আর্জেন্টিনা, আরমেনিয়া, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, আজারবাইজান, বেলজিয়াম, ব্রাজিল, কম্বোডিয়া, কানাডা, চিলি, চীন, কিউবা, চেক রিপাবলিক, ডেনমার্ক, মিসর, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, জর্জিয়া, গ্রিস, গুয়েতেমালা, আইসল্যান্ড, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, ইতালি, জাপান, জেরুজালেম, জর্দান, কাজাকাস্তান, কেনিয়া, কসভো, লেবানন, মালয়েশিয়া, মোজাম্বিক, মরোক্কো, মায়ানমার, নেপাল, নেদারল্যান্ডস, পাকিস্তান, ফিলিপাইন, পোল্যান্ড, রাশিয়া, সার্বিয়া, সিঙ্গাপুর, স্লোভাকিয়া, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, তিব্বত, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, ভেনিজুয়েলা এবং স্বাগতিক বাংলাদেশ।

বৃহস্পতিবার বিকেল পৌনে ৪টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ৯ দিনের এই উৎসব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। প্রখ্যাত সিরীয় চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ মালাস ও নরওয়ের চলচ্চিত্র নির্মাতা আনিয়া ব্রেইন মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠান উদ্বোধন করবেন। সভাপতিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরীয়ার আলম। এর আগে স্বাগত বক্তব্য রাখবেন রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি ও উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে বাংলাদেশের নির্মাতা রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’।

চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ‘ষষ্ঠ ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ’ অনুষ্ঠিত হবে আগামী ১৬ থেকে ২১ জানুয়ারি। তুর্কি বংশোদ্ভূত নরওয়েজীয় চলচ্চিত্রকার নেফিসে ওজকাল লরেন্টজিনের তত্ত্বাবধানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউ ল্যাব) সহযোগিতায় এতে বাংলাদেশ ছাড়াও ভুটান, ইরান ও ফিনল্যান্ডের ২৫ জন নবীন চলচ্চিত্র শিক্ষার্থী, সমালোচক ও সাংবাদিক অংশ নেওয়ার সুযোগ পাবেন। আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে উৎসবে নারীর ভূমিকা বিষয়ক সম্মেলন হবে আগামী ১৫ ও ১৬ জানুয়ারি।

বাংলাদেশ সময় : ১৭২৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।