ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শাহরুখের ‘রায়ীস’ নিয়ে বিতর্ক (ভিডিও)

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
শাহরুখের ‘রায়ীস’ নিয়ে বিতর্ক (ভিডিও)

কয়েকদিন আগে প্রকাশিত শাহরুখ খানের ‘রায়ীস’ ছবির ট্রেলার নিয়ে ক্ষেপেছে ভারতের শিয়া মুসলিম কমিউনিটি। মহররম মিছিলের একটি দৃশ্য তাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে বলে অভিযোগ উঠেছে।

কয়েকদিন আগে প্রকাশিত শাহরুখ খানের ‘রায়ীস’ ছবির ট্রেলার নিয়ে ক্ষেপেছে ভারতের শিয়া মুসলিম কমিউনিটি। মহররম মিছিলের একটি দৃশ্য তাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে বলে অভিযোগ উঠেছে।

দৃশ্যটি ছবি থেকে বাদ দেওয়া ও এর সহ-প্রযোজক শাহরুখকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে অনলাইনে পিটিশন চালু করেছে কমিউনিটির সদস্যরা। এই পিটিশন পরবর্তীতে ভারত সরকার, সেন্সর বোর্ড ও ভারতজুড়ে শিয়া ফোরামগুলোর কাছে পাঠানো হবে বলে জানা যায়।

ট্রেলারে ধাওয়ার একটি দৃশ্যে দেখা গেছে, কালো পোশাক পরা শাহরুখ ‘আলম মোবারক’ লেখা ধর্মীয় ব্যানার নিয়ে এগিয়ে চলা মহররমের মিছিলের ওপর দিয়ে লাফ দিচ্ছেন। শিয়া ধর্মতত্ত্ব অনুযায়ী এটাকে অসম্মান হিসেবে দেখা হচ্ছে।

অল ইন্ডিয়া শিয়া পার্সোনাল ল বোর্ডের মুখপাত্র মাওলানা ইয়াসুব আব্বাস বলেছেন, ‘নির্মাতাদের দৃশ্যটি বাদ দেওয়ার অনুরোধ করেছি আমরা। কারণ ভারতে বসবাসকারী লাখ লাখ শিয়ার ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে এটি। খুবই দুঃখজনক যে, এদিকে কেউ দৃষ্টি দেননি। আলম শব্দটিকে শিয়ারা শ্রদ্ধা করে। এর ওপর দিয়ে লাফ দেওয়া ভীষণ অসম্মানের কাজ। আমরা আশাবাদী নির্মাতারা দৃশ্যটি বাদ দেবেন বা পরিবর্তন করবেন। ’

মুম্বাই আঞ্চলিক কংগ্রেস কমিটির সচিব ও মাওলানা আজাদ মাইনরটিসি ফিন্যান্সিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশনের প্রাক্তন চেয়ারম্যান জাভেদ আর শ্রফ জানান, সংসদে বিরোধী দলীয় নেতা গুলাম নবী আজাদ ও সংসসদ সদস্য আহমেদ প্যাটেল ও রাজিব শুক্লাকে বিষয়টি মীমাংসা করার আহ্বান জানিয়েছেন স্টেশন মাস্টার। মুম্বাই পুলিশেরও সহায়তা চেয়েছেন তিনি।

জানা গেছে, শাহরুখ প্রতিশ্রুতি দিয়েছেন বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবেন তিনি। সঙ্গে ৫১ বছর বয়সী এই অভিনেতা জানিয়েছেন, আপত্তিকর কিছু থাকলে ছবি থেকে অবশ্যই তা বাদ দেওয়া হবে।   তবে ‘রায়ীস’ সংশ্লিষ্ট কেউই পরিবর্তনের ব্যাপারে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেননি। এ কারণে শিয়া কমিউনিটির মেজাজ ঠান্ডা হয়নি।

এদিকে ‘রায়ীস’-এ তিনটি আলাদা লুকে হাজির হবেন শাহরুখ। চোখে সুরমা আর গায়ে কাবলি; আশির দশকের ফ্যাশন ফিরিয়ে আনছেন তিনি। তার লুক দেখভাল করছেন কস্টিউম ডিজাইনার শীতল শর্মা। তিনি জানান, সাধারণ পুরুষ থেকে অবৈধ ব্যবসায়ী ও পরবর্তীতে রাজনৈতিক নেতার চরিত্রে অভিনয় করা শাহরুখের মাঝে বিভিন্ন রূপের ছায়া থাকবে। চরিত্রকে বিশ্বাসযোগ্য করতেই এই প্রচেষ্টা। পোশাকে থাকবে বড় কলার। ফ্যাকাশে থেকে ধীরে ধীরে তা রূপ নেবে গাঢ় রঙে।

রাহুল ধোলাকিয়া পরিচালিত ছবিটির গল্প গুজরাটের অবৈধ মদ বিক্রেতাকে ঘিরে। এক পুলিশ কর্মকর্তার কারণে তার ব্যবসা ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে যায়। এ ছবিতে আরও অভিনয় করেছেন পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খান আর নওয়াজুদ্দিন সিদ্দিকি। আইটেম গানে নেচেছেন সানি লিওন।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।