ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চলছে ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ উৎসব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
চলছে ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ উৎসব ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মহান বিজয় দিবস উপলক্ষে প্রতিবারের মতো মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজন করেছে সপ্তাহব্যাপী ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ শীর্ষক অনুষ্ঠানমালা। ঢাকার সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে ১০ ডিসেম্বর বিকেলে শুরু হয় এটি। 

মহান বিজয় দিবস উপলক্ষে প্রতিবারের মতো মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজন করেছে সপ্তাহব্যাপী ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ শীর্ষক অনুষ্ঠানমালা। ঢাকার সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে ১০ ডিসেম্বর বিকেলে শুরু হয় এটি।

 
 
এ আয়োজনের প্রতিপাদ্য ‘মুক্তিযুদ্ধ: তারুণ্যের ভাবনা’। এ বিষয়ে প্রতিদিনই  বিকেল চারটায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে আলোচনা। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) খালেদ মুহিউদ্দীনের সঞ্চালনায় এতে অংশ নিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।  
 
এদিন অন্য আয়োজনগুলো হলো স্বরচিত্র আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র এবং ব্র্যাক ইউনিভার্সিটির দলীয় আবৃত্তি, তেজগাঁও সরকারি কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠান, আনন্দনের দলীয় সংগীত। সবশেষে বর্ণালী থিয়েটার মঞ্চায়ন করবে পথনাটক ‘প্রতীকি চাতক’। রচনা ও নির্দেশনায় হাসান ইমাম ডালিম।
 
বুধবার (১৪ ডিসেম্বর) বুদ্ধিজীবী দিবসে বিকেল চারটায় শহীদ পরিবারের প্রতিনিধিরা তাদের অনুভূতি জানাবেন। এরপর থাকবে স্রোত আবৃত্তি সংসদের দলীয় আবৃত্তি ও বধ্যভূমির সন্তানদলের সাংস্কৃতিক অনুষ্ঠান। সংগীত পরিবেশন করবে ছায়ানট এবং নারায়নগঞ্জের রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ।
 
আগামী ১৫ ডিসেম্বর মিথিলা ফারজানার সঞ্চালনায় আলোচনায় অংশ নেবে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি। থাকছে কথা আবৃত্তি চর্চা কেন্দ্রের দলীয় আবৃত্তি, মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটের সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রান্তি শিল্পীগোষ্ঠীর দলীয় সংগীত। এদিন পথনাটক ‘খেয়াপারের মাঝি’ পরিবেশন করবে রঙ্গপীঠ নাট্যদল। এটি লিখেছেন সাজ্জাদ লিপন, নির্দেশনায় গোলাম জিলানী।  
 
১৬ ডিসেম্বর বিজয় দিবসে সকাল দশটায় শিশু-কিশোরদের আনন্দানুষ্ঠানে অংশগ্রহণ করবে সোসাইটি ফর দি ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন, কল্পরেখা, ক্যালিক্স প্রি-ক্যাডেট স্কুল, খেলাঘর, বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ স্কুল, নৃত্যজন, লালমাটিয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও নটরাজ। সন্ধ্যা ছয়টায় টাঙ্গাইলের মহাদেব সংযাত্রা দলের পরিবেশনার মধ্য দিয়ে এ আয়োজনের সমাপ্তি ঘটবে।  
 
উদ্বোধনী দিনে ডা. নুজহাত চৌধুরীর সঞ্চালনায় আলোচনা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি। ছিলো স্পন্দনের নৃত্য, মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের দলীয় আবৃত্তি, দক্ষিণখান আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠান, বহ্নিশিখার দলীয় সংগীত ও ব-নাটুয়ার পথনাটক ‘গুডু’ (রচনা ও নির্দেশনায় সুদীপায়ন ভট্টাচার্য্য।  
 
১১ ডিসেম্বর মীর মাশরুর জামান রনির সঞ্চালনায় আলোচনায় অংশ নিয়েছে ভিকারুন্নেসা নূন স্কুল অ্যান্ড কলেজ। ছিলো ত্রিলোক বাচিক পাঠশালার দলীয় আবৃত্তি, আগারগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠান, সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর দলীয় সংগীত ও মৈত্রী থিয়েটারের পথনাটক ‘এইদিন সেইদিন’ (লিখেছেন এসপিএম কামাল, নির্দেশনায় নিয়াজ আহমেদ ও স্বপন আহমেদ)।
 
গত ১২ ডিসেম্বর রোবায়েত ফেরদৌসের সঞ্চালনায় আলোচনায় অংশ নেয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ। এ ছাড়া ছিলো ঢাকা স্বরকল্পনের দলীয় আবৃত্তি, খিলগাঁও মডেল বিশ্ববিদ্যালয় কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠান, ঋষিজ শিল্পীগোষ্ঠীর দলীয় সংগীত এবং অবয়ব নাট্যদলের পথনাটক ‘পুকুরচুরি’ (রচনা ও নির্দেশনায় শহীদুল হক খান শ্যানন)।
 
বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।