ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘সুপ্রভাত বাংলাদেশ’ দিয়ে পাঁচমাত্রিক সম্প্রচারে আসছে বিটিভি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
‘সুপ্রভাত বাংলাদেশ’ দিয়ে পাঁচমাত্রিক সম্প্রচারে আসছে বিটিভি বক্তব্য রাখছেন হারুনুর রশিদ, (পাশে) বিটিভির অন্য কর্মকর্তারা; ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টেলিভিশন, বেতার, ফেসবুক, ইউটিউব ও টুইটার- এই পাঁচমাত্রিক সম্প্রচারে যাচ্ছে রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম বিটিভি। এই নবযাত্রা শুরু হচ্ছে বাংলাদেশ টেলিভিশনের প্রভাতী সংগীতায়োজন ‘সুপ্রভাত বাংলাদেশ’ দিয়ে।

টেলিভিশন, বেতার, ফেসবুক, ইউটিউব ও টুইটার- এই পাঁচমাত্রিক সম্প্রচারে যাচ্ছে রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম বিটিভি। এই নবযাত্রা শুরু হচ্ছে বাংলাদেশ টেলিভিশনের প্রভাতী সংগীতায়োজন ‘সুপ্রভাত বাংলাদেশ’ দিয়ে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে ঢাকার রামপুরায় বিটিভির সদর দফতরের প্রশিক্ষণ কক্ষে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিটিভির মহাপরিচালক হারুনুর রশিদ। তিনি বলেন, ‘টেলিভিশন এখন মানুষ দেখে না। টেলিভিশনকে মানুষের কাছে যেতে হয়। টিভি পর্দা ছাড়াও দর্শকরা স্মার্ট ফোন, ট্যাব, ল্যাপটপসহ নানান ডিভাইসে নিজের সুবিধা ও ইচ্ছেমতো অনুষ্ঠান উপভোগ করছেন। এ সংখ্যা টিভি সেটের সামনে বসা দর্শকের চেয়ে বেশি। ফলে ফেসবুক, ইউটিউব, টুইটারই হয়ে গেছে একবিংশ শতাব্দীর টেলিভিশন। এমন বাস্তবতায় চ্যালেঞ্জ মোকাবেলায় পাঁচমাত্রিক সম্প্রচার শুরু করছে বিটিভি। ’

সংবাদ সম্মেলনে জেনারেল ম্যানেজার মোঃ মাসুদুল হক জানান, তিন মাস আগে বিটিভিতে শুরু হয় ‘সুপ্রভাত বাংলাদেশ’। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকেও ফোন করে দর্শকরা শিল্পীকে পছন্দের গান শোনানোর অনুরোধ জানান এ অনুষ্ঠানে।

জানা গেছে, এখন থেকে ‘সুপ্রভাত বাংলাদেশ’ সরাসরি সম্প্রচার করা হবে পাঁচটি মাধ্যমে। প্রতি শুক্র ও শনিবার সকাল আটটা ২০ মিনিটে বিটিভির পর্দার পাশাপাশি এটি উপভোগ করা যাবে বাংলাদেশ বেতার (৮৮.৮ ট্রাফিক সম্প্রচার কার্যক্রম), রেডিও ভূমি এবং সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউব ও টুইটারে।  

বিটিভির উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) সুরথ কুমার সরকার জানান, বাংলাদেশসহ বিশ্বের যে কোনো প্রান্ত থেকে সরাসরি সম্প্রচারিত এ অনুষ্ঠানে স্কাইপির মাধ্যেমে শিল্পীদেরকে পছন্দের গান গেয়ে শোনানোর অনুরোধ করা যাবে। আগামী ২৪ ডিসেম্বর এ আয়োজনে গাইবেন সাদী মহম্মদ।

বক্তব্য রাখছেন হারুনুর রশিদ।  পাশে বিটিভির উচ্চপদস্থ কর্মকর্তা।  ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কমসাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বিটিভির মহাপরিচালক বলেন, ‘বিটিভি দেশের একমাত্র টেরিস্ট্রিয়াল টিভি চ্যানেল। এর সুবাদে ৯৭ শতাংশ এলাকায় এটি দেখা যায়। তবে দর্শক কী দেখতে চায় তা আমরা জানি না। সামনে এ নিয়েও জরিপ করার ইচ্ছা আছে বিটিভির। আশার কথা হলো, দুই দফায় শিল্পী সম্মানী বেড়েছে। চেক নিয়ে জটিলতা যেন না থাকে সেজন্য আগামী অর্থবছর থেকে শিল্পীদের সম্মানী তাদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়ার নিয়ম চালু করা হচ্ছে। আমাদের আরও মানসম্পন্ন অনুষ্ঠান করার আগ্রহ আছে। ’

এদিকে আগামী ২৫ ডিসেম্বর ৫২ বছরে পর্দাপণ করবে বিটিভি। ওইদিন শিল্পী ও কলাকুশলীদের জন্য প্রীতি সম্মেলনের আয়োজন করা হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠানটি সরাসরি দেখাবে চ্যানেলটি। এ ছাড়া বিটিভি সদর দফতরের নিচতলায় গড়া হয়েছে ‘টেলিভিশন মিউজিয়াম’। আগামীতে

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।