ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ছায়ানটে গল্পে ও সরোদে ওস্তাদ আশীষ খাঁ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
ছায়ানটে গল্পে ও সরোদে ওস্তাদ আশীষ খাঁ ওস্তাদ আশীষ খাঁ (ছবি: সংগৃহীত)

ঢাকায় দুই দিনের শাস্ত্রীয় সংগীত সম্মেলন আয়োজন করেছে ‘ম-বিশ্বব্যাপী সংগীত মৈত্রী’। এটি হলো বেসরকারি, অলাভজনক, অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী সংগঠন। শুক্রবার (২৩ ডিসেম্বর) ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠানের প্রথম দিন রয়েছে ‘শিকড়ের সুর : গল্পে ও সরোদে ওস্তাদ আশীষ খাঁ’।

ঢাকায় দুই দিনের শাস্ত্রীয় সংগীত সম্মেলন আয়োজন করেছে ‘ম-বিশ্বব্যাপী সংগীত মৈত্রী’। এটি হলো বেসরকারি, অলাভজনক, অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী সংগঠন।

শুক্রবার (২৩ ডিসেম্বর) ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠানের প্রথম দিন রয়েছে ‘শিকড়ের সুর : গল্পে ও সরোদে ওস্তাদ আশীষ খাঁ’। শাস্ত্রীয় যন্ত্রসংগীতের এ অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ছয়টায়। চলবে তিন ঘণ্টা।

ভারতের সেনিহা মায়হার ঘরানার স্বনামধন্য সরোদ বাদক ওস্তাদ আশীষ খাঁ হলেন ওস্তাদ আলাউদ্দিন খাঁর নাতি ও ওস্তাদ আলি আকবর খাঁর পুত্র। অনুষ্ঠানে তার পাশাপাশি সরোদ পরিবেশন করবেন ওস্তাদ শাহদাত হোসেন খান। তবলায় থাকছেন ওস্তাদ ইউসুফ আলী খান।  

আগামী ২৭ ডিসেম্বর আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে রয়েছে সম্মেলনের দ্বিতীয় দিন। এখানে ‘বিজয়ের ধুন’ শীর্ষক আয়োজনে উপমহাদেশীয় শাস্ত্রীয়সংগীত পরিবেশন করবেন অপেক্ষাকৃত তরুণ শিল্পীরা। থাকছে সন্তুর, সেতার, সরোদ, বাশুরি, পাখোয়াজ আর তবলার সুর। অনুষ্ঠানটি শুরু হবে সন্ধ্যা বিকেল চারটায়।

এদিন বাংলাদেশের শিল্পীদের মধ্যে থাকছেন আফসানা ও রুখসানা খান (সেতার ও সরোদ), জাকির হোসেন, সঞ্জীব মজুমদার ও রতন দাস (তবলা), মুর্তজা কবির মুরাদ (বাশুরি), এবাদুল হক সৈকত (সেতার)। ভারতীয় শিল্পীরা হলেন দিশারি চক্রবর্তী (সন্তুর), নিশান্ত সিং (পাখোয়াজ), সুরজিৎ মুখার্জি ও সৌরভ গুহ (তবলা) এবং সিরাজ আলি খান (সরোদ)।  

ম-বিশ্বব্যাপী সংগীত মৈত্রীর প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা মেহজাবীন রহমান জানান, এ সংগঠনের মূল উদ্দেশ্য পরস্পরাগত ও ক্লাসিক্যাল বিশ্বসংগীতের প্রচার করা। তাদের উপদেষ্টা প্যানেলে দেশের বিশিষ্টজনদের পাশাপাশি আছেন জাপান, ভারত, ফ্রান্স ও যুক্তরাজ্যর সংগীতজ্ঞ ও বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad