ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

আমিরের ‘দঙ্গল’ দেখলো মহাবীর সিং ফোগাট পরিবার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
আমিরের ‘দঙ্গল’ দেখলো মহাবীর সিং ফোগাট পরিবার আমির খান ও মহাবীর সিং ফোগাট

সুপারস্টার আমির খান তার ‘দঙ্গল’ ছবিটি মুক্তির একদিন আগে দেখালেন মহাবীর সিং ফোগাটের গ্রামে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) হরিয়ানার বালালি গ্রামে এটি পরিবার নিয়ে দেখেছেন প্রবীণ এই কুস্তিগীর। তিনিই এ ছবির বিষয়বস্তু।  

সুপারস্টার আমির খান তার ‘দঙ্গল’ ছবিটি মুক্তির একদিন আগে দেখালেন মহাবীর সিং ফোগাটের গ্রামে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) হরিয়ানার বালালি গ্রামে এটি পরিবার নিয়ে দেখেছেন প্রবীণ এই কুস্তিগীর।

তিনিই এ ছবির বিষয়বস্তু।  

নিতেশ তিওয়ারি পরিচালিত ছবিটিতে তুলে ধরা হয়েছে মহাবীর ফোগাটের জীবনের গল্প। সামাজিক গোঁড়ামি উপেক্ষা করে দুই কন্যাকে পেশাদার কুস্তিগীর হওয়ার জন্য প্রশিক্ষণ দিয়ে খ্যাতি পান তিনি। কুস্তি শুধু পুরুষদের খেলা- এ ধারণাকে ভেঙে দিয়েছেন তিনিই।

ছেলে নাকি মেয়ে তা মুখ্য নয়, কুস্তিতে ভারতের হয়ে স্বর্ণপদক আনাই ছিলো মহাবীরের অধরা স্বপ্ন। ২০১০ সালে কমনওয়েলথ গেমসে সেটা পূরণ করেন তার জ্যেষ্ঠ কন্যা গীতা ফোগাট।  আমির খান ও মহাবীর সিং ফোগাটআমির চেয়েছেন, গ্রামবাসীর সবাই ছবিটি দেখুক। এর মাধ্যমে সেলুলয়েডে উঠে এসেছে তাদের জীবনযাপন। যার কেন্দ্রে আছে পরিচিত একটি পরিবার। ৫১ বছর বয়সী এই অভিনেতা মহাবীরের চরিত্রে অভিনয়ের প্রস্তুতি নেওয়ার সময় তাদের সঙ্গে সখ্য গড়ে ওঠার পরই পরিকল্পনাটি করেছিলেন।  

এদিকে গত ২০ ডিসেম্বর মুম্বাইয়ে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা প্রধান রাজ থাকরেকে ‘দঙ্গল’ দেখান আমির। এখানে আমন্ত্রিত অতিথি ছিলেন প্রাক্তন ক্রিকেটার শচীন টেন্ডুলকার, তার স্ত্রী অঞ্জলি ও কন্যা সারা। এ প্রদর্শনীতে অংশ নেন আমির কন্যা ইরা এবং ছবিটিতে গীতা ও ববিতা চরিত্রে অভিনয় করা ফাতিমা সানা শেখ ও সানিয়া মালহোত্রা।

তবে মূল আকর্ষণ ছিলেন মহাবীর ফোগাট ও তার পরিবার। এখানেই তারা প্রথম ‘দঙ্গল’ দেখেন। এ প্রসঙ্গে পরিচালক নিতেশ বলেন, ‘মহাবীর ও তার দুই মেয়ে গীতা ও ববিতা ছবিটি দেখেছেন, এটা আমাদের জন্য আবেগপ্রবণ মুহূর্ত ছিলো। যাদের জীবন তুলে ধরতে কাজ করেছি তারাই আমাদের পরিশ্রম বিচার করেছেন। আশার কথা হলো, ফোগাটজির ভালো লেগেছে। ’  আমির খান ও মহাবীর সিং ফোগাটযোগ করে নিতেশ আরও বলেন, ‘প্রদর্শনী শেষে গীতা ও ববিতা যখন ফাতিমা ও সানিয়াকে জড়িয়ে ধরলেন, আমরা হাঁফ ছেড়ে বেঁচেছি! কারণ তাদের চরিত্রে কাজ করাটা সহজ বিষয় ছিলো না। এমনিতেই কুস্তি নারী-পুরুষ উভয়ের জন্য কঠিন খেলা। এতে প্রচুর শারীরিক কসরত ও শক্তির প্রয়োজন হয়। ফাতিমা ও সানিয়ার মধ্যে এ দুটি বিষয় তৈরি করে দিতে হয়েছে। আমরা কম্পিউটারের কৌশল কাজে লাগাতে চাইনি। ডামিও ব্যবহার করিনি। ’

সামনে শাহরুখ খান আর সালমান খানের জন্যও ‘দঙ্গল’-এর বিশেষ প্রদর্শনী আয়োজন করবেন বলে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে জানিয়েছেন আমির। ইতিমধ্যে দু’জনকে তিনি এসএমএস করেছেন। কিন্তু আপাতত তাদের হাতে ফাঁকা সময় নেই। আশা করা হচ্ছে, শিগগিরই তিন খান একসঙ্গে ছবিটি দেখবেন।  

এদিকে ‘দঙ্গল’ দেখে প্রশংসায় পঞ্চমুখ বলিউডের অনেকে। সামাজিক যোগাযোগমাধ্যমে গত ২১ ডিসেম্বর দুপুরে অনিল কাপুর লিখেছেন, ‘দঙ্গল দেখা ছিলো আমার জন্য আবেগঘন অভিজ্ঞতা। এই সময়ে এসেও সত্যিকার অর্থেই বাবাকে তার মেয়েদের জন্য সমাজ ও নিজের সঙ্গে সংগ্রাম করতে হয়। ’

আরেকটি টুইটে অনিল কাপুর বলেন, ‘মহাবীর চরিত্রে আমিরের রূপান্তর হওয়াটা তার ত্যাগ আর আন্তরিকতাকেই উপস্থাপন করে। তার সততাই ছবিটিকে বাস্তবিক ও পর্দায় অসাধারণ করে তুলেছে। ’  

অনিলের ভাতিজা অর্জুন কাপুর লিখেছেন, ‘কী অসাধারণ ছবি! ভারতের নারী ও ক্রীড়াঙ্গনের জন্য খুবই গুরুত্বপূর্ণ এটি। আমির খান আবার আমাদের অনুপ্রাণিত করলেন। ’ নির্মাতা করণ জোহর তার ‘কফি উইথ করণ’ অনুষ্ঠানে বলেন, “এটাই এখন পর্যন্ত আমিরের জীবনের সেরা ছবি। ‘দঙ্গল’ দুর্দান্ত হিট হবে। ”

অভিষেক বচ্চন লিখেছেন, ‘দঙ্গল চমৎকার একটি ছবি। মন্ত্রমুগ্ধ হওয়ার মতো। সাবাশ আমির খান, নিতেশ তিওয়ারি ও পুরো ইউনিট। ’ এ ছাড়াও প্রশংসা করেছেন কঙ্গনা রনৌত, তুষার কাপুর, নির্মাতা আশুতোষ গোয়াড়িকর, হর্ষবর্ধন কাপুর, ড্যাডি ডেনজংপা।

ছবিটিতে গীতা ও ববিতার কিশোরী বয়সের চরিত্রে অভিনয় করেছেন জায়রা ওয়াসিম ও সুহানি ভাটনগর। মহাবীরের স্ত্রী দায়া কৌরের ভূমিকায় আছেন সাক্ষী তানওয়ার। ‘দঙ্গল’ মুক্তি পেয়েছে শুক্রবার (২৩ ডিসেম্বর)। এটি যৌথভাবে প্রযোজনা করেছেন আমির খান, কিরণ রাও ও সিদ্ধার্থ রয় কাপুর।  

এদিকে বড়দিনের প্রাক্কালে মুক্তিপ্রাপ্ত ‘দঙ্গল’-এর বেলায় টিকেটের দাম না বাড়ানোর জন্য পরিবেশকদের কাছে অনুরোধ জানিয়েছেন আমির। কারণ অন্যান্য সময়ের তুলনায় উৎসবের প্রাক্কালে কোনো ছবি মুক্তি পেলে প্রথম সপ্তাহে টিকেটের দাম বেশি রাখা হয়।  

সালমানের ‘সুলতান’ ছবির টিকেট যে দামে বিক্রি হয়েছে, একই মূল্য রাখার জন্য অনেক অনুরোধ করেছেন আমির। এ ছাড়া ‘দঙ্গল’কে ভারতের ১২টি রাজ্যে করমুক্ত করারও চেষ্টা চালাচ্ছেন তিনি। তার মন্তব্য, এ ছবি সবশ্রেণীর দর্শকের দেখার সুযোগ থাকা উচিত।  

‘দঙ্গল’-এর মাধ্যমে দুই বছর পর বড়পর্দায় ফিরলেন আমির। তার আগের ছবি ছিলো রাজকুমার হিরানির ‘পিকে’।  

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।