ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

চলে গেলেন ‘স্টার ওয়ারস’ ছবির প্রিন্সেস

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
চলে গেলেন ‘স্টার ওয়ারস’ ছবির প্রিন্সেস ক্যারি ফিশার (জন্ম: ২১ অক্টোবর ১৯৫৬, মৃত্যু: ২৭ ডিসেম্বর ২০১৬)

হলিউডের কল্পবিজ্ঞানধর্মী রোমাঞ্চকর ব্লকবাস্টার ‘স্টার ওয়ারস’ ছবির প্রিন্সেস লেইয়া চরিত্রে অভিনয় করে দুনিয়াজোড়া খ্যাতি পাওয়া বর্ষীয়ান মার্কিন অভিনেত্রী ক্যারি ফিশার আর নেই।

হলিউডের কল্পবিজ্ঞানধর্মী রোমাঞ্চকর ব্লকবাস্টার ‘স্টার ওয়ারস’ ছবির প্রিন্সেস লেইয়া চরিত্রে অভিনয় করে দুনিয়াজোড়া খ্যাতি পাওয়া বর্ষীয়ান মার্কিন অভিনেত্রী ক্যারি ফিশার আর নেই। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন তিনি।

তার বয়স হয়েছিলো ৬০ বছর।

গত ২৩ ডিসেম্বর উড়োজাহাজের অভ্যন্তরে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন ক্যারি ফিশার। এ কারণে লস অ্যাঞ্জেলেসে নিয়ে আসা হয় তাকে। রোনাল্ড রিগ্যান ইউসিএলএ মেডিক্যাল সেন্টারে ভর্তি হন তিনি। হলিউড অভিনেত্রী ডেবি রিনোল্ডস ও প্রয়াত গায়ক এডি ফিশার দম্পতির এই কন্যা ইংল্যান্ডে ব্রিটিশ সিটকম ‘ক্যাটাসট্রফি’র তৃতীয় মৌসুমের শুটিং শেষে ফিরছিলেন।

বাবা এডি ফিশার ও মা ডেবি রিনোল্ডসের সঙ্গে শৈশবে ক্যারি ফিশার।  ক্যারি ফিশারের মৃত্যুর সময় পাশে ছিলেন তার মা ডেবি রিনোল্ডস, কন্যা বিলি লুর্ড ও ভাই টড ফিশার। ফেসবুকে ডেবি রিনোল্ডস লিখেছেন, ‘আমার প্রিয় আর চমৎকার মেয়েটির প্রতিভা ও উপহারকে সাদরে গ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ। তার পরবর্তী গন্তব্যের জন্য পথপ্রদর্শক হতে পারে এইসব মানুষের ভাবনা ও প্রার্থনা, এজন্য আমি কৃতজ্ঞ। ’

এদিকে ক্যারি ফিশারের মৃত্যুতে বিশ্বজুড়ে ভক্তরা শোকাহত। শোকে মুহ্যমান হলিউড বাসিন্দারা। সবাই শ্রদ্ধা জানিয়েছেন তাকে। ‘স্টার ওয়ারস’ ছবিতে লেইয়ার ভাই লুক স্কাইওয়াকারের চরিত্রে অভিনয় করেন মার্ক হ্যামিল। তিনি টুইটারে লিখেছেন, ‘ভাষা নেই। আমি ভেঙে পড়েছি। ’

পোষা কুকুর গ্যারিকে নিয়ে ৬৯তম কান চলচ্চিত্র উৎসবে অংশ নিতে গিয়েছিলেন ক্যারি ফিশার। ফিশারের পোষা কুকুর গ্যারির টুইটারে অ্যাকাউন্ট আছে। মৃত্যুর তার খবর প্রকাশের কিছুক্ষণ পর কুকুরটির টুইটে লেখা হয়েছে, ‘সবচেয়ে বেদনার টুইট। মা চলে গেলো। তোমাকে ভালোবাসি ক্যারি ফিশার। ’

স্টার ওয়ারসের স্রষ্টা জর্জ লুকাস বলেন, ‘ক্যারি ফিশার ছিলেন আমাদের মহান ও শক্তিশালী প্রিন্সেস। সবাই তাকে মিস করবে। ’ অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস টুইটারে লিখেছে, ‘তিনি আমাদেরকে যা দিয়ে গেছেন সেজন্য তাকে ধন্যবাদ। ’

গত মাসে নিজের জীবনের অজানা গল্প তুলে ধরে ‘দ্য প্রিন্সেস ডায়েরিস্ট’ নামের স্মৃতিগ্রন্থ লিখে খবরের শিরোনামে আসেন ক্যারি ফিশার। এটি সাজানো হয় প্রথম ‘স্টার ওয়ারস’ ছবিতে কাজ করার সময় তার লেখা ডায়েরি নিয়ে। এর প্রচারণার সময় পিপল ম্যাগাজিনের কাছে তিনি ফাঁস করেন, ৪০ বছর আগে ছবিটির সহশিল্পী হ্যারিসন ফোর্ডের সঙ্গে তিন মাস প্রেম করেছিলেন।

ক্যারি ফিশার ও হ্যারিসন ফোর্ড। ক্যারি ফিশার জানান, সেই প্রেমের শুরু ও শেষ ১৯৭৬ সালে ‘স্টার ওয়ারস’ ছবির কাজ চলাকালে। এতে ভবঘুরে মহাকাশযান চালক হ্যান সলো চরিত্রে অভিনয় করেন হ্যারিসন ফোর্ড। তখন ক্যারি ১৯ বছর বয়সী তরুণ আর ফোর্ডের বয়স ৩৩ বছর। সহশিল্পীর মৃত্যুতে তিনি বলেছেন, ‘ফিশার ছিলেন রসিক, নির্ভীক আবেগী ও আলাদা একজন। তিনি সাহসী মানসিকতা নিয়ে চলতেন। আমরা সবাই তাকে মিস করবো। ’

‘স্টার ওয়ারস’ ছবিতে (বাঁ থেকে) হ্যারিসন ফোর্ড, ক্যারি ফিশার ও মার্ক হ্যামিল। সবশেষ ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেনস’ ছবিতে জেনারেল লেইয়া চরিত্রে অভিনয় করেন ক্যারি। অশুভ শক্তি ফার্স্ট অর্ডারের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলনে নেতৃত্ব দেন তিনি। একই ভূমিকায় তাকে দেখা যাবে ‘স্টার ওয়ারস: এপিসোড এইট’ ছবিতে। এটি মুক্তি পাবে আগামী বছরের ডিসেম্বরে।

১৯৮৩ সালে এ সিরিজের ‘রিটার্ন অব দ্য জেডি’তে মেটালিক সোনালি বিকিনি পরে পর্দায় হাজির হওয়ার পর সেক্স সিম্বল খেতাব পান ক্যারি ফিশার। কিছুদিন আগে মুক্তিপ্রাপ্ত ‘রোগ ওয়ান: অ্যা স্টার ওয়ারস স্টোরি’তে প্রিন্সেস লেইয়া চরিত্রটি হাজির হয়ে চমকে দিয়েছে দর্শককে।

কৈশোরে ক্যারি ফিশার। বেভারলি হিলসে জন্ম নেওয়া ক্যারি ফিশার লাস ভেগাসে মায়ের নাইটক্লাবে ক্যারিয়ার শুরু করেছিলেন মাত্র ১২ বছর বয়সে। ১৯৭৫ সালে ‘শ্যাম্পু’ ছবির মাধ্যমে রূপালি পর্দায় অভিষেক হয় তার। এর দুই বছর পর আসে ‘স্টার ওয়ারস’ ছবিতে কাজের সুযোগ। তার অভিনীত ছবির তালিকায় আরও উল্লেখযোগ্য ‘দ্য এম্পায়ার স্ট্রাইকস ব্যাক’ (১৯৮০), ‘হোয়েন হ্যারি মিট স্যালি’ (১৯৮৯), ‘দ্য ব্লু ব্রাদারস’ (১৯৮০), ‘হানা অ্যান্ড হার সিস্টারস’ (১৯৮৬), ‘দ্য বার্বস’ (১৯৮৯) প্রভৃতি।

তৃতীয় স্বামী পল সিমনের সঙ্গে বিয়ের দিন ক্যারি ফিশার।  ব্যক্তিজীবনে তিনবার বিয়ে করেছিলেন ক্যারি ফিশার। কমেডি অভিনেতা ড্যান এইকরয়েড, গায়ক-গীতিকার পল সিমন ও হলিউড ট্যালেন্ট এজেন্ট ব্রায়ান লুর্ডের সঙ্গে তার সংসার টেকেনি। বিলি লুর্ড হলেন ব্রায়ানের সন্তান।

ক্যারি ফিশার ও তার কন্যা বিলি লুর্ড। জীবদ্দশায় মাদকাসক্তিতে ভুগেছেন ক্যারি ফিশার। অবসাদ আর হতাশায় ভোগা ও কোকেন আসক্তির কথা বলে গেছেন নিজেই। ২০১৩ সালে অবসাদগ্রস্ত হয়ে কিছুদিন হাসপাতালে ছিলেন তিনি। এসব অভিজ্ঞতা কাজে লাগিয়েছেন মানসিক স্বাস্থ্য অ্যাডভোকেট হিসেবে।

আশির দশকের মাঝামাঝি কোকেন আসক্তি কাটাতে চিকিৎসা করানোর সময় ক্যারি ফিশার লিখেছিলেন জনপ্রিয় উপন্যাস ‘পোস্টকার্ডস ফ্রম দ্য এজ’। এর গল্পে ছিলো মাদকাসক্তির কারণে এক অভিনেত্রী মায়ের কাছে ফিরে যেতে বাধ্য হয়। উপন্যাসটি নিয়ে নির্মিত ছবিতে অভিনয় করেন মেরিল স্ট্রিপ ও শির্লে ম্যাকলেইন। ২০১১ সালে লিখেছিলেন আরেক স্মৃতিগ্রন্থ ‘শকাহোলিক’। ‘উইশফুল ড্রিংকিং’ নামের একক অভিনয়ের মঞ্চনাটকও লেখেন তিনি।

নিজের বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে ক্যারি ফিশার।  বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।