ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

বিনোদন

তপন চৌধুরীকে ঘিরে তারার মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৭
তপন চৌধুরীকে ঘিরে তারার মেলা তপন চৌধুরীর ‘ফিরে এলাম’ অ্যালবামের প্রকাশনা উৎসবে অতিথিরা, ছবি: রাজীন চৌধুরী- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গান-নাটক-চলচ্চিত্র বিভিন্ন অঙ্গনের তারকাদের উপস্থিতিতে উদযাপিত হলো শিল্পী তপন চৌধুরীর জন্মদিন।

বিশেষ এই দিনের পাশাপাশি, সংগীতে তপনের ৪০ বছর পূর্তি ও নতুন অ্যালবাম প্রকাশনা ঘিরে শনিবার (০৭ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী মিলনায়তনটি হয়ে উঠেছিল উৎসবমুখর। কে হাজির ছিলেন না সেখানে!

সৈয়দ আবদুল হাদী, আলাউদ্দিন আলী, শেখ সাদী খান, নিয়াজ মোহাম্মদ চৌধুরী, রুনা লায়লা, আলমগীর, ফেরদৌস ওয়াহিদ, আবিদা সুলতানা, রফিকুল আলম, নকীব খান, কুমার বিশ্বজিৎ, আইয়ূব বাচ্চু, মাকসুদ, শমী কায়সার, ফোয়াদ নাসের বাবু, আলম আরা মিনু, সাদিয়া ইসলাম মৌ, সুমনা হক, এসডি রুবেল, শফিক তুহিন, শওকত আলী ইমন, কবির বকুল,মেহরীন, আনজাম মাসুদ, দেবাশীষ বিশ্বাস- এমন অনেক তারকা এসেছিলেন তপন চৌধুরীকে শুভাশিস জানাতে।


 
তপন চৌধুরীর সঙ্গে অন্য শিল্পী ও যন্ত্রীরা ‘অনেকদিন গান গাইতে চাই না। যখন গাইতে পারবো না, তখন আর গাওয়ার চেষ্টা করবো না। আমার কণ্ঠে যতো দিন গান তুলতে পারবো ততদিন গাইবো। বয়স বেড়ে যাওয়ার পর,  জোর করে গান গাওয়ার পক্ষপাতী নই আমি। আমি চাই অন্যরাও যেন এমনটি না করেন,’ ছোট্ট করে বক্তব্য রেখে এটাই প্রত্যাশা করেন তপন চৌধুরী।

বাংলাঢোল আয়োজিত অনু্ষ্ঠানটি প্রাণবন্ত হয়েছে জানিয়ে তপন বলেন, ‘বাংলা ঢোলের এনামুল হকের চেষ্টাতে এমন একটি অনুষ্ঠান সম্ভব হয়েছে। আমার অনেক ভালো লাগার মানুষদের সঙ্গে আবার দেখা করার, তাদের সম্মানিত করার সুযোগ পেয়েছি। ’

বাংলা ঢোলের ব্যানারে ১৩ বছর পর ডিজিটালভাবে প্রকাশ পেয়েছে তপন চৌধুরীর ২১তম একক অ্যালবাম ‘ফিরে এলাম’। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ‘তপন চৌধুরী আমার অনেক প্রিয় একজন শিল্পী। আমি তার গানেরভক্ত। আশা করবো, তপন সংগীতজগতে এসেছিলেন, আমৃত্যু থাকবেন। ’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক প্রতিষ্ঠান বাংলা ঢোলের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক।

সৈয়দ আবদুল হাদী, রুনা লায়লা, আইয়ুব বাচ্চু, রুনা লায়লা, শেখ সাদী খানের সঙ্গে তপন চৌধুরী তপন চৌধুরীর সংগীতে বেড়ে ওঠবার জন্য যাদের অবদান রয়েছে তেমন কয়েকজন মানুষকে সম্মাননা জানানো হয়। সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিরা হলেন, সুব্রত বড়ুয়া রনি, নকীব খান, আইয়ুব বাচ্চু, আমজাদ হোসেন, আলাউদ্দিন আলী, তাজুল ইসলাম (প্রবাসী)।

অনুষ্ঠানের শুরুতে তপন চৌধুরীর জনপ্রিয় গান গেয়ে শোনান শিল্পী আলম আরা মিনু, সাব্বির জামান, কিশোর, বাদশা বুলবুল, অনিমা মুক্তি গোমেজ প্রমুখ।

অনুষ্ঠানে তপন চৌধুরীর সংগীত জীবনের চার দশক নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। উপস্থাপনা করেন কথা সাহিত্যিক আনিসুল হক ও শিল্পী দিনাত জাহান মুন্নী। সবশেষে ছিলো তপনের একক পরিবেশনা। তার সুরে অতিথিরা যেন হারিয়ে গেলেন স্মৃতির অতলে।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭
এসও/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।