ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

বিনোদন

ওম পুরির শেষ ছবি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৭
ওম পুরির শেষ ছবি ‘টিউবলাইট’ ছবির দৃশ্যধারণের ফাঁকে ওম পুরির সঙ্গে সালমান খান (ছবি সংগৃহীত)

হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শুক্রবার (০৬ জানুয়ারি) সকালে ওম পুরির মৃত্যুর মধ্য দিয়ে শক্তিশালী এক শিল্পীকে হারিয়েছে বলিউড। তার বয়স হয়েছিলো ৬৬ বছর। অনেকেরই অজানা যে, বর্ষীয়ান এই অভিনেতা কবির খানের পরিচালনায় ‘টিউবলাইট’-এ কাজ করেছেন।

ওম পুরির মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই ছবিটির প্রধান নায়ক সালমান খান টুইটারে শ্রদ্ধাভরে স্মরণ করেন তাকে। ‘টিউবলাইট’-এর দৃশ্যধারণ চলাকালীন তোলা একটি স্থিরচিত্র শেয়ার করে তিনি লিখেছেন, ‘খুব বেদনাদায়ক খবর।

সবচেয়ে অনন্য অভিনেতাদের একজনকে হারালাম। ’

স্থিরচিত্রটিতে দেখা যাচ্ছে, শার্টের ওপর হাতাকাটা সোয়েটার পরেছেন সালমান। আর ঠাণ্ডা এড়াতে গলায় শাল জড়িয়ে রেখেছেন ওম পুরি। দুজনই একে অপরের সঙ্গে আলোচনায় মগ্ন।

ওম পুরির অংশ নেওয়া জনপ্রিয় টিভি অনুষ্ঠান ‘আপ কি আদালত’-এর একটি ভিডিও ক্লিপও শেয়ার করেছেন সালমান। এতে দেখা যাচ্ছে, ১৯৮৩ সালের তুমুল হাসির ছবি ‘জানে ভি দো ইয়ারো’তে ওম পুরির বলা অনন্য সংলাপ- ‘দৌপদী তেরি আকেলে কি নাহি হ্যায়... হাম সব শেয়ারহোল্ডার হ্যায় (দৌপদী শুধু তোমার একার না, আমরা সব সমান অংশীদার)!’

‘টিউবলাইট’-এর পরিচালক কবির খানও আবেগপ্রবণ বার্তা পোস্ট করেছেন টুইটারে। তিনি লিখেছেন, ‘প্রতিদিন সকালে আপনি যেভাবে শক্তভাবে আমার সঙ্গে কোলাকুলি করতেন তা মিস করবো। খোদা হাফেজ স্যার। আপনিই ছিলেন সেরা। ’

আরেক টুইটে কবির খান লিখেছেন, ‘ওমিজি, কয়েকদিন আগেও সেটে আমাদের সঙ্গে হাসিখুশি ছিলেন আপনি। আমরা চলচ্চিত্র শিল্পের প্রাণচঞ্চল ব্যক্তি ও সেরা অভিনেতাদের একজনকে হারিয়েছি। ’

‘টিউবলাইট’ ছবির দৃশ্যধারণের সময় তোলা ওম পুরির দুটি ছবি।  সামনে ‘টিউবলাইট’ ছবির প্যাচ-ওয়ার্ক শেষ করার কথা ছিলো ওম পুরির। চলতি বছরের শুরুতে ভারতের লাদাখে ছবিটির চিত্রায়ন শুরু হয়। এর বেশিরভাগ কাজ হয়েছে হিমাচল প্রদেশে। এতে সালমানের সঙ্গে পর্দায় থাকছেন চীনা অভিনেত্রী চু চু। ‘এক থা টাইগার’ ও ‘বজরঙ্গি ভাইজান’ ছবির পর এ নিয়ে তৃতীয়বার কবির খানের পরিচালনায় অভিনয় করলেন সল্লু।

এদিকে দক্ষিণে মাত্র দুটি তেলেগু ছবিতে অভিনয় করেছেন ওম পুরি। এর মধ্যে ‘দ্য গাজি অ্যাটাক’ মুক্তির অপেক্ষায় আছে। এতে কাজ করার সময় তার সঙ্গে স্মরণীয় একটি মুহূর্ত শেয়ার করেছেন ‘বাহুবলী’খ্যাত রানা দাগ্গুবাতি। এটাই ওম পুরির শেষ তেলেগু ছবি।

ওম পুরি অভিনীত ধ্রুপদী ছবির মধ্যে রয়েছে ‘অর্ধ সত্য’, ‘আক্রোশ’, ‘সাদগাতি’, ‘মাচিস’ ও ‘জানে ভি দো ইয়ারো’। নব্বই দশকে বলিউড ও বিকল্পধারার ছবির চেয়ে ব্রিটিশ চলচ্চিত্রে মনোযোগী হন। পশ্চিমে তার উল্লেখযোগ্য ছবিগুলো হলো ‘ইস্ট ইজ ইস্ট’ (১৯৯৯), ‘মাই সান দ্য ফ্যানাটিক’ (১৯৯৭) ও ‘দ্য প্যারোল অফিসার’ (২০০১)।

হলিউডে ওমের ছবির তালিকায় রয়েছে ‘দ্য গোস্ট অ্যান্ড দ্য ডার্কনেস’, টম হ্যাঙ্কস ও জুলিয়া রবার্টসের সঙ্গে “চার্লি উইলসন’স ওয়ার”, হেলেন মিরেনের সঙ্গে ‘দ্য হান্ড্রেড-ফুট জার্নি’।

সাম্প্রতিক সময়ে বলিউডে ‘সিং ইজ কিং’, ‘হেরা ফেরি’ ও ‘মালামাল উইকলি’ ছবিতে দারুণ অভিনয় করেন ওম পুরি। গত বছর হলিউডের ‘দ্য জঙ্গল বুক’-এর হিন্দি সংস্করণে বাঘিরা চরিত্রে কণ্ঠ দেন তিনি।

শুক্রবার মুম্বাইয়ের জুহুতে কুপার জেনারেল হাসপাতালে রাখা হয়েছিলো তার মরদেহ। ময়নাতদন্তের পর এদিন বিকেল সাড়ে ৩টায় তাকে নেওয়া হয় আন্ধেরির ত্রিশূলে তার বাড়িতে। সন্ধ্যায় ওশিওয়ারা শ্মশানে কিংবদন্তি এই অভিনেতার শেষকৃত্য সম্পন্ন হয়।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭
জেএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।