ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

বিনোদন

ঢাকায় আব্বাস কিয়ারোস্তামির ৫ ছবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
ঢাকায় আব্বাস কিয়ারোস্তামির ৫ ছবি আব্বাস কিয়ারোস্তামি

স্বর্ণপামসহ বিশ্বের অনেক সেরা পুরস্কারজয়ী ইরানি পরিচালক আব্বাস কিয়ারোস্তামির চলচ্চিত্র মানেই নতুন কিছু। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও তার ভক্ত-দর্শকের সংখ্যা বিপুল। এবার ঢাকার দর্শকদের জন্য সুযোগ এসেছে তার জনপ্রিয় ৫টি ছবি উপভোগ করার।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) শুরু হচ্ছে  ৯ দিনব্যাপী পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগানে এবারের আয়োজনে বাংলাদেশসহ বিশ্বের ৬৭টি দেশের ১৮৮টি চলচ্চিত্র প্রর্দশিত হবে।

উৎসব চলবে ১২ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত। উৎসবে আব্বাস কিয়ারোস্তামির ৫টি ছবি দেখানো হবে। এগুলো হলো- ‘ক্লোজআপ’, ‘টেস্ট অব চেরি’, ‘দ্য উইন্ড উইল ক্যারি আস’, ‘দ্য সার্টিফাইড কপি’ ও ‘লাইক সামওয়ান ইন লাভ’ চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। ১৩-১৭ জানুয়ারি প্রতিদিন বিকেল ৩টায় ছবিগুলো দেখানো হবে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে।  

কিয়ারোস্তামি ১৯৪০ সালে তেহরানে জন্মগ্রহণ করেন। প্রথম ছবি ‘দ্য রিপোর্ট’ নির্মাণ করেছিলেন ১৯৭৭ সালে। ১৯৯৯ সালে ইরান বিপ্লবের পর অনেক শিল্পীই দেশ ছেড়ে চলে গিয়েছিলেন। কিন্তু কিয়ারোস্তামি তখন ইরানেই থেকে গিয়েছিলেন এবং নতুন সরকারের কঠোরতার মধ্যেই নিজের কাজ করে যাচ্ছিলেন। তার ট্রিলজি ‘হোয়ার ইজ দ্য ফ্রেন্ডস হোম’ (১৯৮৭), ‘লাইফ অ্যান্ড নাথিং মোর...’ (১৯৯২) ও ‘থ্রু দ্য অলিভ ট্রিজ’ (১৯৯৪) নির্মাণ করেন। ২০১৬ সালের ৪ জুলাই পরলোক গমন করেন আব্বাস।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭ 
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।