ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকীতে ‘খোয়াবনামা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকীতে ‘খোয়াবনামা’ ‘খোয়াবনামা’র একটি দৃশ্য

প্রখ্যাত কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস-এর ২৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রাচ্যনাট মঞ্চে পরিবেশন করবে তারই লেখা ‘খোয়াবনামা’।

রোববার (৯ জানুয়ারি) ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে ‘খোয়াবনামা‘।

প্রাচ্যনাটের ৩৭তম এই প্রযোজনাটির নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন সজীব। নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।  

প্রখ্যাত ঔপন্যাসিক ও গল্পকার আখতারুজ্জামান ইলিয়াসের বিখ্যাত উপন্যাস ‘খোয়াবনামা’। সাতচল্লিশের দেশভাগের পটভূমিতে তৎকালীন জনমানুষের বিস্তৃত জীবনের আখ্যান এটি। এই গল্পের মধ্য দিয়ে সময়ের জীবন ও বাস্তবতাকে ঔপন্যাসিক তুলে ধরেছেন নিপুণ হাতে।

কাৎলাহার বিলের ধারে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেপাই সর্দার টেলারের গুলিতে মারা পড়ে মুনসি বায়তুল্লাহ শাহ। যাকে ঘিরেই শুরু ‘খোয়াবনামা’ নাটকটির গল্প।

এতে অভিনয় করছেন সানজিদা প্রীতি, সাখাওয়াত হোসেন রিজভী, মনিরুল ইসলাম রুবেল, চেতনা রহমান ভাষা, শশাংক সাহা, মো. সোহেল রানা, মিতুল রহমান, মো. সোহেল রানা, তানজি কুন, সাইদুর রহমান শাহীন, শ্রাবণ শামীম প্রমুখ।  

রাহুল আনন্দের সুরে ‘খোয়াবনামা’র গানের সংগীতায়োজন করেছেন নীল কামরুল। কোরিওগ্রাফি স্নাতা শাহরিনের। আর মঞ্চ সজ্জা ও আলোক ভাবনায় থাকছেন এবি এস জেম ও ঠাণ্ডু রায়হান।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad