ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

বিনোদন

চলে গেলেন ‘নন্টে-ফন্টে’ খ্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
চলে গেলেন ‘নন্টে-ফন্টে’ খ্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ  নারায়ণ দেবনাথ 

না ফেরার দেশে চলে গেলেন ওপার বাংলার প্রখ্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ (৯৭)। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকাল ১০টা ১৫ মিনিটে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

 

পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম তার মৃত্যুর খবরটি নিশ্চিত করে জানায়, বাংলা চিত্রকাহিনি বা কমিকসের প্রাণপুরুষ বলা হত নারায়ণ দেবনাথকে। ২৪ ডিসেম্বর থেকে হাসপাতালে চিকিৎসাধীন তিনি। তার ফুসফুস ও কিডনির সমস্যা বেড়েই চলছিল। রক্তে অক্সিজেনের মাত্রা কমে গিয়েছিল। শারীরিক অবস্থার অবনতি হলে ১৬ জানুয়ারি তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়। কিন্তু শেষ রক্ষা আর হলো না, পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন।

১৯২৫ সালে হাওড়ার শিবপুরে জন্মগ্রহণ করেন নারায়ণ দেবনাথের। অল্প বয়স থেকেই শিল্পের প্রতি তার ঝোঁক ছিল দেখার মতো। বিগত শতাব্দীর পাঁচের দশক থেকেই তার আঁকার সঙ্গে পরিচয় হয় বাঙালি পাঠকের। শৈল চক্রবর্তী, প্রতুল বন্দ্যোপাধ্যায়ের মতো শিল্পীদের সঙ্গে পাঠকের আপনজন হয়ে উঠেন তিনি।

তার অমর সৃষ্টির মধ্যে রয়েছে ‘বাটুল দি গ্রেট’, ‘হাঁদা ভোঁদা’, ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’ ইত্যাদি। ভারতের বঙ্গবিভূষণ পুরস্কারে ও পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa