ঢাকা, বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

বিনোদন

শিল্পকলায় প্রাচ্যনাটের নাটক ‘পুলসিরাত’ মঞ্চস্থ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
শিল্পকলায় প্রাচ্যনাটের নাটক ‘পুলসিরাত’ মঞ্চস্থ

ঢাকা: শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘পুলসিরাত’। এটি দলের ৩৫তম প্রযোজনার নাটক।

সোমবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। ফিলিস্তিনি লেখক ঘাসান কানাফানির উপন্যাস ‘মেন ইন দ্য সান’ অবলম্বনে মাসুমুল আলম অনূদিত ও মনিরুল ইসলাম রুবেলের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

নাটকের কাহিনীতে দেখা যায়, নিজেদের অস্বচ্ছল জীবনে স্বচ্ছলতা ফিরিয়ে আনার প্রত্যাশায় আবু কায়েস, আসাদ ও মারওয়ান তিনজনই স্বপ্নের দেশ কুয়েত যেতে চায়। সীমান্ত পাড়ি দেওয়ার জন্য তারা পানিবাহী লরিচালক আবুল খাইজুরানের সঙ্গে যোগাযোগ করে। অর্থের বিনিময়ে খাইজুরান তিনজনকে সীমান্ত পাড়ি দিয়ে কুয়েত পৌঁছে দেবে বলে কথা দেয়।

এরপর এক সময় পানিবাহী লরিতে করে তারা রওনা দেয়। আগস্ট মাসের কাঠফাটা রোদে পুড়ে মরুভূমির পথে লরিটি এগিয়ে যায়। লরির সঙ্গে তিনটি হতভাগ্য জীবনও এগিয়ে চলে স্বপ্নের পথে, তাদের স্বপ্নের দেশ কুয়েতের দিকে। এভাবেই এগোতে থাকে নাটকের কাহিনী।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, শাহরিয়ার ফেরদৌস, সাইফুল জার্নাল, মিতুল রহমান, জগন্ময় পাল, মনিরুল ইসলাম, চেতনা রহমান, তানজিকুন, শামীম শ্রাবণ, তৃপ্তি প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa