ঢাকা, শুক্রবার, ১৬ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

বিনোদন

শিল্পকলা একাডেমির চলচ্চিত্র উৎসবে ‘অনুকল্প’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, মে ১৮, ২০২২
শিল্পকলা একাডেমির চলচ্চিত্র উৎসবে ‘অনুকল্প’

ঢাকা: প্রতিবছর সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায় অসংখ্য মানুষ। এসব রোগীদের বড় একটি অংশ শুধু মস্তিষ্কের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হয় (ব্রেইনডেড)।

তবে অক্ষত থাকে অন্যান্য অঙ্গগুলো। যেমন- হার্ট, কিডনি, লিভার, ফুসফুস, চোখ ইত্যাদি; যেগুলো মেশিনের সাহায্যে নির্দিষ্ট সময় পর্যন্ত ভালো রাখা যায়।

অন্যদিকে, প্রতি বছর অনেক মানুষ কেবল একটি অঙ্গ বিকল হওয়ার ফলে মৃত্যুর মুখে ঢলে পড়ছে। শিশু থেকে প্রাপ্তবয়স্ক প্রায় সকল বয়সী মানুষের ক্ষেত্রে এমন অনিবার্য অসুস্থতা লক্ষ্য করা যায়। এসব রোগীদের ক্ষেত্রে যদি ব্রেইনডেড বা দুর্ঘটনায় মৃত ব্যক্তির সুস্থ অঙ্গ প্রতিস্থাপন করা যায়, সেক্ষেত্রে তারা পায় স্বাভাবিক জীবন-যাপনের সুযোগ।

এমন একটি গল্পের প্রেক্ষাপট নিয়েই নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অনুকল্প’। এই চলচ্চিত্রটি এবার প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘‘৩ মিনিটের চলচ্চিত্র প্রতিযোগিতা ও উৎসব ২০২২’’-এ।

বুধবার (১৮ মে) শিল্পকলা একাডেমি তাদের ফেসবুক পেজে এই উৎসবে নমিনেশন পাওয়া চলচ্চিত্রের নাম প্রকাশ করে। এ সময় জানানো হয় আগামী ৩ জুন বিকাল ৫টা ১৫ মিনিটে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন ‘অনুকল্প’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হবে।  

‘অনুকল্প’ চলচ্চিত্রটির চিত্রনাট্য, সংলাপ, প্রযোজনা ও পরিচালনা করেছেন নির্মাতা শারীফুল ইসলাম (শারীফ অনির্বাণ)। পরিচালনা সহকারী হিসেবে ছিলেন ফায়েদ মাহমুদ সার্থক এবং শাফিফ সালাম। এতে অভিনয় করেছেন বৈদ্য নাথ সাহা, ড. মো. আবদুস সালাম, রাজর্ষি জামান রাজ্য, মো. সাইফুজ্জামান, এমএইচ পারভেজ এবং সানাউল্লাহ হক সানী। আবহ সংগীতে ছিলেন অনিক আল নোমান।

এর আগে কলকাতায় অনুষ্ঠিত ‘উই ফিল স্পেশাল অ্যাওয়ার্ড আন্তর্জাতিক শর্টফিল্ম ফেস্টিভাল ২০২০’-এ  সর্বাধিক খেতাব অর্জন করেন উদীয়মান এই নির্মাতা। ওই উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে তার চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সেরা হয়। শারীফের রিকশা চালক বাবার গল্প নিয়ে নির্মিত ‘ইনভেস্টমেন্ট’ চলচ্চিত্রটি তাকে এই উৎসবে সেরা পরিচালকের খেতাব এনে দেয়। এছাড়া তার অন্য তিনটি শর্টফিল্ম ‘কসমোপলিটান’, ‘ড্রিম ড্রাইভার’ এবং ‘সোনার বাংলা’ যথাক্রমে সেরা স্ক্রিপ্ট, সেরা আর্ট ডিরেকশন এবং সেরা সামাজিক বার্তা প্রদানের জন্য বিজয়ী হিসেবে মনোনীত হয়।

শারীফের ‘ইনভেস্টমেন্ট’ শিরোনামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি এর আগে মিশরের ‘এএম ইজিপ্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ এবং ‘সিলেট আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে’ প্রদর্শন করা হয়। সে সময় উভয় জায়গাতেই প্রশংসিত হয় এটি।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, মে ১৮, ২০২২
এইচএমএস/এনএটি

আরও পড়ুন: 
কলকাতার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশ

রিকশাচালক বাবার গল্প এবার মিশরে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa