ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

বিনোদন

গীতিকার ও পুলিশ কর্মকর্তা দেওয়ান লালন আহমেদ মারা গেছেন

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
গীতিকার ও পুলিশ কর্মকর্তা দেওয়ান লালন আহমেদ মারা গেছেন দেওয়ান লালন আহমেদ

গীতিকার ও পুলিশ কর্মকর্তা দেওয়ান লালন আহমেদ আর নেই। বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুর দেড়টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকা পুলিশ লাইনস হাসপাতালে মৃত্যু হয় তার (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 

দেওয়ান লালন আহমেদ একজন গীতিকার ছিলেন একই সঙ্গে পুলিশ সুপারের দায়িত্ব পালন করছিলেন। বিসিএস পুলিশ ক্যাডারে ২৪তম ব্যাচের এই কর্মকর্তা মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

দেওয়ান লালন আহমেদের পাঁচ শতাধিকের বেশি গান রয়েছে। সিনেমা, নাটক, সমসাময়িক বিষয়, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, মা-বাবা, প্রেম-বিরহ নিয়ে তার গান উল্লেখযোগ্য। এছাড়া তিনি মাটি মানুষের চিরায়ত বোধের লোকগান, লালন ফকিরের মানুষতত্ত্ব নিয়েও গান লিখেছেন।

স্কুলজীবন থেকেই শিল্প-সংস্কৃতির প্রতি ভালোবাসা ছিল দেওয়ান লালন আহমেদের। তারপর লেখালেখির প্রতি আগ্রহ শুরু। এ পর্যন্ত তার লেখা পাঁচটি বই প্রকাশিত হয়েছে।

২০১৬ সালে ‘বাবার চোখে মুক্তিযুদ্ধ’ গ্রন্থ দিয়ে লালনের প্রথম বই প্রকাশ। এরপর তার লেখা ২০১৭ সালে ‘পুলিশের খেরোখাতা’, ২০১৮ সালে শিশুতোষ ছড়া নিয়ে ‘বিতং বনে বনবনিয়ে’, ২০২০ সালে ‘খেরোখাতা দ্বিতীয় পর্ব’ এবং ‘সাধুসঙ্গে ডুবাও অঙ্গ’ প্রকাশিত হয়।  

২০১৯ সালে প্রকাশিত ‘পাসওয়ার্ড’ শিরোনামের গানের জন্য ‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডে’ আধুনিক গান ক্যাটাগরিতে শ্রেষ্ঠ গীতিকার হিসেবে স্বীকৃতি পান দেওয়ান লালন।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।