ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

ইংরেজ শাসন-শোষণের করুণ অধ্যায়

মঞ্চে আসছে ‘নীল ছায়া’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
মঞ্চে আসছে ‘নীল ছায়া’

ঢাকা: ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় রাজধানীর বাংলাদেশ মহিলা সমিতি কমপ্লেক্সে মঞ্চস্থ হতে যাচ্ছে পুরস্কারপ্রাপ্ত আর্টস কোম্পানি (শিল্প গোষ্ঠী) কমলা কালেক্টিভের নতুন নাটক ‘নীল ছায়া’ (ইন্ডিগো জায়ান্ট)।

আগামী ৮ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত দর্শকরা কমলা কালেক্টিভের কৃতি থিয়েটার শিল্পীদের পরিবেশনায় নাটকটি উপভোগ করতে পারবেন।

বুধবার (৭ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

‘নীল ছায়া’ প্রখ্যাত লেখক ও নাট্যকার দীনবন্ধু মিত্রের কালজয়ী নাটক ‘নীল দর্পণ’ থেকে অনুপ্রাণিত। মূল রচয়িতা বেন মাসগ্রেভের নাটকটি বাংলায় অনুবাদ ও প্রযোজনা করেছেন লীসা গাজী।  

নাটকটি দর্শকদের ব্রিটিশ শাসনের ফেলে আসা ইতিহাসের কথা আরেকবার স্মরণ করিয়ে দেবে, যে শাসন-শোষণে জর্জরিত হয়েছিল অসংখ্য বাঙালি। এর পরিচালনায় থাকছেন নায়লা আজাদ।

নাটকটিতে অভিনয় করবেন কাজী নওশাবা আহমেদ, মোঃ সোহেল রানা, শরীফ সিরাজ, ড. সাইদুর রহমান লিপন, মাহমুদুর রহমান মুক্ত, মিতালী দাস, সাদমান সাইদ, শিপ্রা দাস রোমা এবং শিশির রহমান।  

পৃষ্ঠপোষক এবং মঞ্চনাটক প্রেমীদের নাটকটি দেখার আমন্ত্রণ জানিয়ে লীসা গাজী বলেন, ‘এটি বাঙালি এবং ব্রিটিশ থিয়েটার শিল্পীদের সংলাপ থেকে বাস্তব রূপে এসেছে। উনিশ শতকের সাড়া জাগানো বাংলা নাটক ‘নীল দর্পণের’ সঙ্গে বর্তমান কালেও টিকে থাকা দাসবৃত্তিক মানসিকতা ও বহুজাতিক বাণিজ্যের মধ্যে যোগসূত্র ঘটানোই নীল ছায়া নাটকটির উদ্দেশ্য। ’

নাটকটি পরিবেশিত হবে ০৮ ও ১০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায়; এবং ৯ সেপ্টেম্বর বিকেল ৪টা এবং রাত ৮টায়।  

আগ্রহী দর্শকরা বিকাশের মাধ্যমে (০১৭১৭০০৯৬৫৩) ‘নীল ছায়া’র টিকেট অগ্রিম বুক করতে পারেন। এছাড়া প্রদর্শনীর দিন ভেন্যুতে বিকেল ৫টা থেকে টিকেট পাওয়া যাবে। টিকেটের মূল্য ১০০ থেকে ৩০০ টাকা।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২২
এইচএমএস/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa