ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

বিনোদন

মঞ্চে আসছে স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেমের অজানা উপাখ্যান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
মঞ্চে আসছে স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেমের অজানা উপাখ্যান

স্বর্ণময়ী, বারো ভূঁইয়ার অন্যতম প্রধান ভূঁইয়া ঈশা খাঁর দ্বিতীয় স্ত্রী। হিন্দু ধর্ম ত্যাগ করে মুসলমান হয়ে ঈশা খাঁর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন।

মতান্তরে জোর করে মুসলমান বানিয়ে যাকে ঈশা খাঁ বিবাহ করেছিলেন।

সেই স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেমের অজানা উপাখ্যানকে মঞ্চে নিয়ে আসছে দেশের প্রথিতযশা নাট্যদল ‘নাট্যধারা’। তাদের নতুন নাটক ‘স্বর্ণময়ী’। গাজী রহিসুল ইসলাম তমালের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত।

বর্ণনারীতির আশ্রয় নিয়ে দীর্ঘ চারমাসের অক্লান্ত পরিশ্রম শেষে ‘স্বর্ণময়ী’র উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে। জানা যায়, শুক্রবার (৪ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষন থিয়েটার হলে মঞ্চায়ন হবে নাটকটি। উল্লেখ্য ‘স্বর্ণময়ী’ নাট্যধারার ২৮তম প্রযোজনা।

‘স্বর্ণময়ী’র উদ্বোধনি মঞ্চায়নে উপস্থিত থাকবেন নাট্যসারথি আতাউর রহমান এবং বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও নাট্যব্যক্তিত্ব লাকী ইনাম। এছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ ও ভারতের নাট্যাঙ্গনের নাট্যসারথি এবং নাট্যবন্ধুরা।

‘স্বর্ণময়ী’ প্রসঙ্গে নির্দেশক লিটু সাখাওয়াত বলেন, ‘স্বর্ণময়ী ও ঈশা খাঁর মাঝে আদৌ কোন প্রেম ছিলো কী না তা খুঁজতে গিয়ে এই নাটকে প্রেমের অধিক প্রকট হয়েছে সাম্প্রদায়িক দ্বন্দ ও সংঘাত। যে দ্বন্দ-সংঘাত এখনো বর্তমান। বরং আরো বেশী করে বর্তমান। একজন নির্দেশক হিসেবে গল্পের এই বিষয়টিই আমাকে বেশী করে টেনেছে। ’

এই নাটকের মাধ্যমে নাট্যকার হিসেবে আত্মপ্রকাশ করেছে তরুণ নাট্যকর্মী গাজী রহিসুল ইসলাম তমাল। তিনি বলেন, ‘যদিও স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেম কাহিনী ইতিহাস কর্তৃক ততটা সিদ্ধ নয়, তবুও লোকমুখে প্রচারিত এই কাহিনীকে কখনও-সখনও ইতিহাসের দ্বারস্থ হতে হয়েছে বৈকী!’

‘স্বর্ণময়ী’ নাটকে লাইট এবং সেট ডিজাইন করেছেন হেনরি পলাশ সেন এবং মিউজিক করেছেন এজাজ ফারাহ। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াদ, দীপান্বিতা, তমাল, পারভেজ, মাহবুব, লিটু, রফিকুল, ছন্দা, রুবেল, হাফসা, হাসিব, বায়েজিদ, অংকন এবং রাই।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa